১ জুলাই থেকে কঠোর লকডাউন,মৌলভীবাজারেও করোনার উর্ধগতি

0
643
১ জুলাই থেকে কঠোর লকডাউন,মৌলভীবাজারেও করোনার উর্ধগতি
১ জুলাই থেকে কঠোর লকডাউন,মৌলভীবাজারেও করোনার উর্ধগতি

করোনাভাইরাসে দেশে (২৯ জুলাই ২০২১) ২৪ ঘণ্টায় ১১২ জনের মৃত্যু,শনাক্ত ৭ হাজার ৬৬৬ এবং সিলেটের মৌলভীবাজারে গত ২৪ ঘন্টায় ১১২টি নমুনা পরীক্ষায় পজিটিভ ৪৬ জনের। পরীক্ষা অনুযায়ী আক্রান্তের হার ৪১ শতাংশ।

মিনহাজ তানভীরঃ সাত দিনের জন্য কঠোর লকডাউন বৃহস্পতিবার (১ জুলাই) থেকে শুরু হচ্ছে। এ সময় জরুরি কারণ ছাড়া ঘরের বাইরে বের হলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। মঙ্গলবার (২৯ জুন ২০২১) সরকারি এক তথ্যবিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

কোভিড ১৯ সংক্রমণ রোধে বৃহস্পতিবার ভোর ৬টা থেকে সারাদেশে সাতদিনের জন্য জনসাধারণ, যানবাহন চলাচল এবং বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে।
এ সময়ে জরুরি সেবায় নিয়োজিত কর্মরতরা ছাড়া এবং জরুরি কারণ ছাড়া ঘরের বাইরে কেউ বের হলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।
বিধিনিষেধ ও নিষেধাজ্ঞা সম্পর্কিত বিস্তারিত নির্দেশনার প্রজ্ঞাপন বুধবার (৩০ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা হবে।
প্রসঙ্গত, করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় ১১২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৮৮ জন। একই সময়ে দেশে নতুন করে করোনায় শনাক্ত হয়েছেন ৭ হাজার ৬৬৬ জন। গতকালের তুলনায় শনাক্তের সংখ্যা কিছুটা কমেছে। ফলে দেশে মোট করোনায় শনাক্তের সংখ্যা হলো ৯ লাখ ৪ হাজার ৪৩৬ জন। মঙ্গলবার (২৯ জুন) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। গতকাল ২৮ জুন করোনায় আক্রান্ত হয়ে ১০৪ জন মৃত্যুবরণ করেন। গতকাল শনাক্তের সংখ্যা ছিল ৮ হাজার ৩৬৪ জন।


এদিকে সীমান্তবর্তী জেলা বৃহত্তর সিলেটের মৌলভীবাজারে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির প্রেক্ষিতে জেলা প্রশাসক মীর নাহিদ আহসান সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্যাটাস দিয়ে মৌলভীবাজারবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবায়ন করেন। তিনি অত্যন্ত শংকার বিষয় উল্লেখ করে বলেন, ২৫০ শয্যা বিশিষ্ট মৌলভীবাজার সদর হাসপাতালে করোনা রোগীদের জন্য ডেডিকেটেড বেডের প্রায় ৯০% পূর্ণ হয়ে গিয়েছে। আইসিইউ বেড সবগুলি সম্পূর্ণ হয়ে গিয়েছে এবং সিলেট বিভাগে কোথাও কোন আইসিইউ বেড খালি নেই।
জেলা সিভিল সার্জন ডাঃ চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ জানান, গত ২৪ ঘন্টায় ১১২ টি নমুনা পরীক্ষায় পাঠালে ৪৬ জনের করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা অনুযায়ী আক্রান্তের হার ৪১ শতাংশ । এ পর্যন্ত জেলায় ২ হাজার ৯‘শ ৭১ জনের শরিরে করোনা সনাক্ত হয়। সুস্থ হয়েছেন ২ হাজার ৬ শত ৩২ জন। হাসপাতালের করোনা ইউনিটে করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ৪১ জন।
সরকারী হিসেবে করোনায় আক্রান্ত হয়ে জেলায় মৃত্যুবরণ করেন ৩৫ জন। তবে করোনায় আক্রান্ত মৃত্যুবরণকারী পরিবারের সদস্য ও স্থানীয় জনপ্রতিনিধি থেকে প্রাপ্ত বে-সরকারি তথ্য হিসেবে জেলার বাহিরে চিকিৎসা নিতে গিয়ে সর্বমোট করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৫ জন।