“সুরক্ষিত শ্রবন সুরক্ষিত জীবন” প্রতিপাদ্যে নড়াইলে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত

0
171

সুজয় কুমার বকসী,নড়াইল প্রতিনিধিঃ
“সুরক্ষিত শ্রবন, সুরক্ষিত জীবন” এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে নড়াইলে পালিত হয়েছে “আন্তজার্তিক শব্দ সচেতনতা দিবস-২০২৩”।
আজ বুধবার (২৬ এপ্রিল) দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর, নড়াইল এর আয়োজনে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে থেকে একটি র‌্যালী শুরু হয়ে আদালত সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে এসে শেষ হয়্ পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসের তাৎপর্যের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী।
অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ জুবায়ের হোসেন চৌধুরী এর সভাপতিত্বে জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা ড. মোঃ লুৎফর রহমান, সিভিল সার্জন ডাঃ সাজেদা বেগম, পৌর মেয়র আঞ্জুমান আরা, জেলা আনসার ও ভিডিপি জেলা কমান্ড্যান্ট বিকাস চন্দ্র দাস, জেলা শিক্ষা কর্মকর্তা এস,এম, ছায়েদুর রহমান, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, জেলা চেম্বার অব কমার্সের সভাপতি মোঃ হাসানুজ্জামান, সরকারি কর্মকর্তা, কর্মচারি ,সাংবাদিক, পরোহিত,ইমাম,পরিবহন মালিক,ক্লিনিক মালিক,শ্রমিক,শিক্ষক, শিক্ষার্থীরাসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন ও পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন পরিবেশ অধিদপ্তর, নড়াইল জেলা কার্যালয়ের সহকারি পরিচালক কামাল মেহেদী ।
সভায় শব্দ দূষনের বিভিন্ন ক্ষতিকারক দিক নিয়ে আলোচনা করা হয় এবং এর প্রতিকারে কিকি করনীয় সে বিষয়ে বিস্তারিত আলেঅচনা করা হয়।
আয়োজকরা জানান, শ্রবন ,স্বাস্থ্য এবং মানসম্মত জীবন যাপন এর উপর শব্দদূষণের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং শব্দ দূষণ নিয়ন্ত্রণে কার্যক্রম গ্রহনে কমিউনিটিকে উদ্বুদ্ধ করাই হচ্ছে এ দিবস উদযাপনের মূল লক্ষ্য। যাতে সাধারন মানুষ শব্দদূষণের ক্ষতিকারক দিক সম্পর্কে জানতে পাবে, নিজে সজাগ হয় এবং অপরকে সজাগ করে তোলে।