সুনামগঞ্জে ২২৮৮ জনের মাত্র ২৭জন কোয়ারেন্টাইনে

    0
    228
    সুনামগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় ৪৪জন প্রবাসীরা বাংলাদেশি নাগরিক দীর্ঘদিন  ভারত,সিঙ্গাপুর,দুবাই,কাতার,ওমানসহ বিভিন্ন দেশ থেকে অবস্থান করে নিজ নিজ বাড়িতে ফিরেছেন। কিন্তু তারা করোনাভাইরাসের ঝুঁকিমুক্ত কি না সে বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোন রকম শারীরিক পরীক্ষা-নিরীক্ষা বা অবহিত করেননি। ফলে সবার মাঝে
    উৎবেগ আর উৎকণ্ঠা বিরাজ করছিল।
    বৃহস্পতিবার প্রবাস ফেরত ৪৪ জনের মধ্যে ২৭ জনের খোঁজ পেয়ে তাদেরকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সেই সাথে তাদেরকে নজরদারীতে রেখেছেন উপজেলার ৭টি ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডে থাকা সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্যকর্মীদের সমন্বয়ে গঠিত মেডিকেল টিম ও উপজেলা প্রশাসন।
    ২৭ জন প্রবাসী খোঁজ পেয়ে তাদেরকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে নিশ্চত করেন,তাহিরপুর থানার ওসি মোহাম্মদ আতিকুর রহমান।
    জানা যায়,গত বুধবার (১৮,মার্চ) রাজধানীর হযরত শাহজালাল (রহঃ) আন্তর্জাতিক বিমানবন্দর ও সিলেট এম এ জি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন কর্তৃপক্ষ যৌথভাবে এ তালিকাটি জরুরি ই-মেইল বার্তায় ৪৪জন বিদেশ ফেরত বাংলাদেশির তালিকা প্রেরণ করা হয়।
    এই তালিকা একই দিনে ই-মেইলে তাহিরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা ও থানার ওসি বরাবর প্রেরণ করা হয়েছে।
    পুলিশ সুপার মিজানুর রহমান জানান,গেলো ১ মার্চ থেকে ১৭মার্চ পর্যন্ত সুনামগঞ্জে এসেছেন ২ হাজার ২৮৮ জন প্রবাসী। যার মধ্যে সুনামগঞ্জ সদর উপজেলায় ৪৩৯, বিশ্বম্ভরপুর উপজেলায় ৫৩, ছাতক উপজেলায় ৫৮৭, দোয়ারাবাজার উপজেলায় ২১৬, জগন্নাথপুর উপজেলায় ৫১২, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় ২৫, দিরাই উপজেলায় ১৭৯, শাল্লা উপজেলায় ২১, তাহিরপুর উপজেলায় ৪৪, জামালগঞ্জ উপজেলায় ৭৯, ধর্মপাশায় উপজেলায় ৫৫ এবং মধ্যনগর থানা এলাকায় ১৩জন প্রবাসী তাদের নিজ নিজ উপজেলায় এসেছেন।
    তাহিরপুর থানার ওসি মোহাম্মদ আতিকুর রহমান জানিয়েছেন,এ পর্যন্ত ২৭ জনের সন্ধান  পেয়ে স্বাস্থ্য বিভাগ ও প্রশাসন যৌথ ভাবে তাদেরকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে এবং নজরদারীতে রাখা হয়েছে। অন্যান্যদের সন্ধানেও প্রশাসনিক তৎপরতা অব্যাহত আছে।
    বৃহস্পতিবার তাহিরপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পকিল্পনা কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন বলেন,উপজেলায় বিদেশ ফেরত বাংলাদেশিদেরকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ আর করোনাভাইরাসে আক্রান্ত হলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থাকা আইসোলেশন ওয়ার্ডে নিয়ে এসে ভর্তি করার পর জরুরি ভিত্তিতে রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা বিভাগে (আইইডিসিআর)যোগাযোগ করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।
    অন্যদিকে, প্রবাসীদের ২৪ ঘণ্টার মধ্যে সুনামগঞ্জে আসা সকল প্রবাসীদের তালিকা প্রস্তুত করা জন্য এবং যে প্রবাসীরা সুনামগঞ্জে এসেছেন তারা নিজ উদ্যোগ স্থানীয় প্রশাসন ও ইউনিয়ন এবং থানায় যোগাযোগ করার নির্দেশ প্রদান করে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে জেলা প্রশাসন।
    জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, এখন পর্যন্ত সুনামগঞ্জে ২ হাজার ২৮৮ জন প্রবাসী এসেছেন। যারা এসেছেন তাদের অনেক হোম কোয়ারেন্টাইনে থাকছেন না। তাই আমরা তাদের খোঁজে সকল প্রবাসীদের নিবন্ধনের আওতায় নিয়ে আসছি। যারা হোম কোয়ারেন্টাইনের নিয়ম মানবেন না তাদেরকে সংক্রামক রোগ আইনের মাধ্যমে শাস্তি প্রদান করা হবে।