সিলেটে বারবার ভূমিকম্প !

0
771
সিলেটে বারবার ভূমিকম্প !
সিলেটে বারবার ভূমিকম্প !

নুরুজ্জামান ফারুকী, বিশেষ প্রতিনিধিঃ সিলেট নগরীতে শনিবার (২৯ মে) ৭ বারবার ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে নগরী জুড়ে সর্ব সাধারণের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকের ধারণা ছোট ছোট ভূমিকম্পের পর বড় ধরণের ভূমিকম্প হতে সম্ভাবনা রয়েছে। আর বড় ধরণের ভূমিকম্প হলে সিলেট সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে অনেকেই ৪ বার ভূমিকম্প হয়েছে বলে দাবি করলেও সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে ৭ বার নয় ৪ বার ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পগুলোর উৎপত্তিস্থল সিলেট। এখানে রিখটার স্কেলে ভূমিকম্পের সর্বোচ্চ মাত্রা ছিল ৪ দশমিক ১। সর্বশেষ বেলা ২টায় আরেক দফা ভূমিকম্প হয়। শনিবার সকাল ১০টা ৩৬ মিনিটে, ১০টা ৫১ মিনিটে, বেলা সাড়ে ১১টায় এসব ভূমিকম্প অনুভূত হয়।

সিলেট আবহাওয়া অধিদফতরের প্রধান সাঈদ চৌধুরী বলেন, সিলেটে ৪বার ভূমিকম্প হয়েছে। অনেকেই ৭ বার দাবি করলে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে ৪ বার ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পগুলোর উৎপত্তিস্থল সিলেট। এখানে রিখটার স্কেলে ভূমিকম্পের সর্বোচ্চ মাত্রা ছিল ৪ দশমিক ১। সর্বশেষ বেলা ২টার দিকে ও ভূমিকম্প হয়েছে।

এদিকে এক ঘণ্টার মধ্যে তিন দফা ভূমিকম্পে অফিস-আদালতে থাকা মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ভূমিকম্পের সময় অনেককেই কর্মস্থল থেকে বের হয়ে খোলা স্থান ও সড়কে চলে আসতে দেখা যায়। এছাড়া বারবার ভূমিকম্পে নগরীর মানুষ আতঙ্কিত হয়ে পড়েছেন। অনেকে বাসা-বাড়ি ছেড়ে সাময়িকভাবে পরিচিত কারো টিনশেডের বাসায় অবস্থান করছেন। এমনকি অনেক বাসিন্দা ভয়ে নগরী ছেড়ে গ্রামের বাড়িতে চলে যাওয়ার খবরও পাওয়া গেছে।

ভূমিকম্প প্রসঙ্গে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুর ও পরিবেশ কৌশল বিভাগের অধ্যাপক ড. জহির বিন আলম জানিয়েছেন, ছোট ছোট ভূমিকম্প বড় ভূমিকম্পের বার্তা বহন করে। আগামী ৩/৪ দিন সিলেটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই সবাইকে সচেতন থাকার পরামর্শ দেন তিনি।

সিলেট আবহাওয়া অধিদপ্তরের প্রধান আবহাওয়াবিদ সাঈদ চৌধুরী বলেন, সিলেটে চারবার ভূমিকম্প হয়েছে। আবহাওয়া অফিস ৪ বার ভূমিকম্পের কথা বললেও অনেকে ৫/৭ বার ভূমিকম্প হয়েছে বলে ফেসবুকে স্ট্যাটাস করছেন। এক্ষেত্রে আবহাওয়া অফিসের বক্তব্য হল- রিখটার স্কেল ২ মাত্রার নিচে যে কম্পন হয় সেটি গণনা করা হয় না।