শ্রীমঙ্গল উত্তর-উত্তরসুর ভাণ্ডারী গ্রামে শ্মশান স্থাপন নিয়ে সৃষ্ট সমস্যায় সরেজমিনে ইউএনও

0
821
শ্রীমঙ্গল উত্তর-উত্তরসুর ভাণ্ডারী গ্রামে শ্মশান স্থাপন নিয়ে সৃষ্ট সমস্যায় সরেজমিনে ইউএনও
শ্রীমঙ্গল উত্তর-উত্তরসুর ভাণ্ডারী গ্রামে শ্মশান স্থাপন নিয়ে সৃষ্ট সমস্যায় সরেজমিনে ইউএনও

মিনহাজ তানভীরঃ শ্রীমঙ্গল উপজেলার উত্তর-উত্তরসুর (ভান্ডারী গ্রামে) ছড়ার পাড়ের খাস জমিতে শশ্মানঘাট স্থাপনকে কেন্দ্র করে এলাকায় দুটি পক্ষের দাবী নিয়ে সৃষ্ট উত্তেজনা নিরসনে শনিবার (৩ জুলাই ২০২১) দুপুর ১ টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম,সহকারি কমিশনার (ভূমি) নেছার উদ্দিন, শ্রীমঙ্গল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) হুমায়ুন কবির ও ৩ নং শ্রীমঙ্গল সদর ইউনিয়নের চেয়ারম্যান ভানুলাল রায় সরেজমিনে এলাকা পরিদর্শন করে এলাকাবাসীকে বিচারে বসে বিষয়টি সমাধানের আশ্বাস দেওয়া হয়।
এ সময় উপস্থিত ছিলেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশন মৌলভীবাজার জেলার আহ্বায়ক কমিটির আহ্বায়ক ও amarszlhet24.com এর সম্পাদক আনিছুল ইসলাম আশরাফী, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন শ্রীমঙ্গল উপজেলা কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইয়াসিন তালুকদার,তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক মুহাম্মদ রুয়েল খান আশরাফুল,মানবাধিকার কর্মী ব্যাবসায়ী নেতা আমজাদ হোসেন। এছাড়াও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ উত্তরসুর লামাপাড়ার গণ্যমান্য ব্যাক্তিবর্গ ও ভান্ডারী গ্রামের গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

দুটি পক্ষের উৎসুক লোকজন ঘটনা স্থলে জমায়েত হতে শুরু করলে উপজেলা নির্বাহি কর্মকর্তা তাদের সবাইকে জমায়েত হতে নিষেধ করেন এবং দুইপক্ষ থেকে প্রতি পক্ষের ৫ জন করে প্রতিনিধি রেখে সবাইকে চলে যেতে বললে বিষয়টি স্থানীয় চেয়ারম্যান বানুলাল রায় সবার মাঝে হ্যান্ড মাইকে জানিয়ে দেন।
এসময় উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম দুইপক্ষের কথা শুনেন এবং লকডাউন চলমান থাকায় সময় সুবিধা করে উপজেলা অফিসে বসে বিষয়টি দেখবেন বলে তিনি আশ্বাস প্রদান করেন।
তিনি আরও বলেন বর্তমানে যে অবস্থায় আছে সালিশে সিদ্ধান্তের আগ পর্যন্ত সেভাবে থাকবে। আপনারা কেহ নিজেদেরকে সরকারের চেয়ে বড় শক্তিশালী ভাববেন না মনে রাখবেন, সরকারই একমাত্র শক্তিশালী।কেউ যেন কোন প্রকার উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি না করেন,তাহলে কাউকে ছাড় দেওয়া হবে না,মনে রাখবেন সরকারী সম্পত্তির সিদ্ধান্ত সরকার নিবে ইচ্ছে করলেই যা ইছা তা করা যায়না” বলে এ সময় মৌখিক নির্দেশনা প্রদান করেন তিনি।

উল্লেখ্য, ভান্ডারী গ্রাম নামে (উত্তর-উত্তরসুর) এখানে একটি অসাম্প্রদায়িক গ্রামের অবস্থান রয়েছে জেনে আমার সিলেটের এই প্রতিবেদক স্থানীয়দের সাথে কথা বললে জানা যায় এই গ্রাম গঠনের পিছনে এক বিরাট ত্যাগ ও অসাম্প্রদায়িকতার এক অনন্য নজির যা পরবর্তি সংবাদে প্রকাশের চেষ্টা করা হবে।