শ্রীমঙ্গল ঈদ বাজারে ভির,স্বাস্থ্যবিধিতে সতর্কতার দাবী সচেতন মহলের

0
900
শ্রীমঙ্গল ঈদ বাজারে বেড়েছে ভির,স্বাস্থ্যবিধিতে সতর্কতার দাবী সচেতন মহলের
শ্রীমঙ্গল ঈদ বাজারে বেড়েছে ভির,স্বাস্থ্যবিধিতে সতর্কতার দাবী সচেতন মহলের

শ্রীমঙ্গল প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে রোজার শেষ সময়ে জমে উঠেছে ঈদের বাজার। ঈদকে কেন্দ্র করে বিপণী বিতান গুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ করা যাচ্ছে। এদিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শহরের পয়েন্ট গুলোতে দিনভর মাইক দিয়ে জনসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে চলতে সতর্ক করা হচ্ছে।এ কাজে স্কুল,কলেজের শিক্ষকরা ও প্রশাসনের সাথে কাজ করে যাচ্ছে।

এদিকে কিছুদিন লকডাউন মেনে চললেও ঈদের বাজারে যেন তরুণ বয়সী ক্রেতারা বেপরোয়া হয়ে উঠেছে।
সরেজমিন দেখা যায়, শ্রীমঙ্গল উপজেলার বিপণী বিতান গুলোতে ক্রেতাদের প্রচুর ভিড়। ক্রেতারা সামাজিক দূরত্ব না মানলেও অনেকেই মাস্ক পড়ছেন আবার কেহ কেহ বিভিন্ন অজুহাতে মাস্ক পড়ছেন না, কখনো দোকানদারদের অনেককে মাস্ক ব্যবহার করতে দেখা যায়নি তারাও ব্যস্ততার অজুহাত তুলছেন, তবে অধিকাংশরা ক্রেতা ও দোকানিকে মাস্ক ব্যবহার করতে দেখা গেছে । এদিকে শতভাগ মাস্ক পরা নিশ্চিত ও দূরত্ব বজায় রাখতে হবে বলে মনে করেন সচেতন মহল।
ঈদ কেনাকাটা করতে আসা প্রসঙ্গে জানতে চাইলে ক্রেতারা বলেন, ‘প্রতিটি দোকানে ভিড়, যে কারণে কারও পক্ষেই স্বাস্থ্যবিধি বা সামাজিক দূরত্ব মানা সম্ভব হচ্ছে না। তবে সকলেই শারীরিক দূরত্ব বজায় রেখে নিজেদের জন্য না হলেও বাচ্চাদের জন্য নতুন জামা-কাপড় কিনছেন ।
দোকান মালিকরা বলেন,‘আমরা যতটুকু সম্ভব স্বাস্থ্যবিধি মেনে চলছি। তবে ক্রেতাদের দূরত্ব বজায় রেখে কেনাকাটা করতে অনুরোধ করা হচ্ছে। সদ্য পদোন্নতি প্রাপ্ত, মৌলভীবাজার পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুজ্জামান বলেন, সামাজিক দূরত্ব বজাই রেখে ও মাস্ক পড়ে ক্রয় বিক্রয় করার জন্য পুলিশের পক্ষে থেকে বার বার শর্তক করা হচ্ছে।
এবিষয়ে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলামের সাথে প্রথমে যোগাযোগ করা সম্ভব না হলেও পরে তিনি বলেন, ঈদের মৌসুম উপচে পরা ভির,সামাজিক দূরত্বটা শতভাগ রক্ষা করা না গেলেও মাস্ক পরা সন্তোষজনক,আমাদের শিক্ষক সহ বিভিন্ন সেচ্ছাসেবীরা শহরের বিভিন্ন পয়েন্টে সুরক্ষা এলার্ট এর মাধ্যমে লোকজনকে স্বাস্থ্য বিধি মেনে চলতে উৎসাহিত ও এর পরিণাম সম্পর্কে সতর্ক করে যাচ্ছে। তিনি আরও বলেন ,সবার উচিৎ নিজ দায়িত্তে স্বাস্থ্য বিধি মেনে চলা এবং অন্যকে সতর্ক করা।