শ্রীমঙ্গল ‘ইয়েলো টি’র নিলাম মুল্য ১২ হাজার ২০০ টাকা

0
1001

নুর মোহাম্মদ সাগর, শ্রীমঙ্গল প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলামে ১২ হাজার ২০০ টাকায় বিক্রয় হলো নতুন উৎপাদিত “ইয়েলো টি”। বৃহস্পতিবার (১৮মার্চ) সকালে শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রে (টিপিটিএবি) ২০তম নিলামে সর্বোচ্চ দামে এ চা বিক্রয় হয়। হবিগঞ্জের বাহুবল উপজেলার পুটিজুরি ইউনিয়নের বৃন্দাবন চা-বাগানে উৎপাদিত এ চা পাতা মুল্যে দেশের সর্বোচ্চ মুল্য। দুই কেজি ইয়েলো টি নিলামে উঠে।
শ্রীমঙ্গলে পপুলার টি হাউজ ক্রয় করে ইয়েলো টি । এর আগে গত সাপ্তাহে চট্রগ্রাম নিলামে এই চায়ের দাম উঠেছিল ৮ হাজার ৩শ টাকা। তথ্য নিশ্চিত করেছেন টি প্ল্যান্টার অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টিপিটিএবি) এর পরিচালক হেলাল আহমদ। চায়ের মধ্যে দেশে সর্বপ্রথম নতুন করে উৎপাদন করা হচ্ছে ইয়েলো টি।
তিনি বলেন, প্রথমবারের মতো ‘ইয়েলো টি’ শ্রীমঙ্গল নিলাম কেন্দ্রে নিলাম প্রস্তাব করা হয়েছে। নিলাম প্রস্তাবটি করে শ্রীমঙ্গল ব্রোকারস লিমিটেড। নিলামে এক কেজি চা পাতা ১২ হাজার ২০০ টাকায় বিক্রি হয়েছে।
চা একটি সুস্বাদু পানীয় খাদ্য। দেশের প্রতিটি অ লে এখন চায়ের কদর বেশি। আমরা সাধারণত ব্ল্যাক টি পান করে থাকি। এর মধ্যে স্পেশাল কিছু চা রয়েছে যেমন গ্রিন টি, লেমন টি ইত্যাদি।
উল্লেখিত চা উৎপাদন করা হচ্ছে হবিগঞ্জের বাহুবল উপজেলার পুটিজুরি ইউনিয়নের বৃন্দাবন চা-বাগানে। এর পাশাপাশি তারা উৎপাদন করছে হোয়াইট টি নামে আর ও একটি চা, যার চাহিদা দেশে ব্যাপক।