শ্রীমঙ্গলে এবারের কোরবানি ঈদে প্রাণী সম্পদ অধিদপ্তরের প্রস্তুতি কেমন?

0
189

নিজস্ব প্রতিনিধি,আমার সিলেট রিপোর্টঃ মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় আসন্ন পবিত্র কোরবানীর ঈদ উপলক্ষ্যে প্রাণী সম্পদ অধিদপ্তরের প্রস্তুতি কেমন রয়েছে?
জানা যায়,ওই বিষয়ে খোঁজ খবর নিতে কোরবানীর জন্য প্রস্তুতকৃত খামারিদের খামার পরিদর্শন করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুছ সামাদ মৌলভীবাজারসহ স্থানীয় প্রাণিসম্পদ কর্মকর্তা বৃন্দ।
এ সময় ১টি গরু হৃষ্টপুষ্ট করণ খামারসহ ১টি গাভীর খামার পরিদর্শন করেন তিনি। পরিদর্শন কালে তিনি খামারীদের সাথে মত বিনিময় পূর্বক হৃষ্টপুষ্টকরন ও দুধ উৎপাদনে ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তিসমূহ ও ম্যানেজমেন্ট পর্যবেক্ষণ পূর্বক পরামর্শ প্রদান করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ কর্ণ চন্দ্র মল্লিক, হৃষ্টপুষ্ট করন খামারি মোঃ শাহজাহান, ডেইরি খামারি মোঃ রফিকুল ইসলাম প্রমুখ।

এ ব্যাপারে বিভিন্ন প্রশ্নের জবাবে উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ কর্ণ চন্দ মল্লিক বলেন,”আগামী কোরবানী ঈদে কোরবানির পশুর জন্য আমাদের টার্গেট ১০৯৯১ টি পশু এর মধ্যে আমাদের স্হানীয় উতপাদন হচ্ছে ৮৭৫০ টি পশু এবং বাকি ২২৪১ টি৷ পশু স্থানীয় ব্যবসায়ীদের মাধ্যমে পূরণ করা হবে বলে আশা করছি”।

অপর প্রশ্নের জবাবে তিনি বলেন,শতভাগ টার্গেট পুরন না হওয়ার পিছনে বর্তমানে প্রধান কারন হচ্ছে গো খাদ্যের অতিরিক্ত মুল্য এবং গরু লালনপালনকারীদের অর্থের অভাব।বিদেশি গরুর ব্যাপারে তিনি বলেন, “গত দুবৎসর ধরে ভারতীয় গরু আমাদের এখানে আসছে না,আমাদের যে উতপাদন রয়েছে এর সর্ট হলে স্হানীয় ব্যাবসায়ীরা ।জুড়িতে ভারত-বাংলা সীমান্তে যে কোয়ারান্টাইন রয়েছে তাতে গত দুবছর ধরে গরু আসতে দেখা যায় না।