শ্রীমঙ্গলের সম্প্রীতি থেকে সারা দেশের শিক্ষা নেওয়া উচিতঃড. আব্দুস শহীদ এমপি

0
487
শ্রীমঙ্গলের সম্প্রীতি থেকে সারা দেশের শিক্ষা নেওয়া উচিতঃড. আব্দুস শহীদ এমপি

নূর মোহাম্মদ সাগর শ্রীমঙ্গল (মৌলভীবাজার)প্রতিনিধিঃ সম্প্রতি পবিত্র কোরআনের অবমাননাকে কেন্দ্র করে দেশে ভিন্ন ধর্মাবলম্বিদের কয়েকটি ধর্মীয় স্থানে দুষ্কৃতিকারীদের হামলায় সৃষ্ট পরিস্থিতিতে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মুসলিম ও ভিন্ন ধর্মাবলম্বীদের মধ্যে সম্প্রীতির ঐতিহাসিক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করাই ‘সম্প্রীতির বাংলাদেশ, আমাদের অঙ্গীকার’ শীর্ষক সম্প্রীতি সমাবেশ শনিবার ৩০ অক্টোবর ২০২১ ইং তারিখ দুপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে শহরের স্টেশন সড়কে অনষ্ঠিত হয়।

সম্প্রীতি সমাবেশ সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইমলামের সভাপতিত্বে ও প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি জহর তরফদারের সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, মৌলভীবাজার ৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের সাংসদ ড. মো. আব্দুস শহীদ এমপি।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়, মৌলভীবাজার সহকারী পুলিশ সুপার (এএসপি) সহিদুল হক মুন্সি, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব, সাধারণ সম্পাদক সহিদ হোসেন ইকবাল, সিরাজনগর ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মুফতি শেখ শিব্বির আহমেদ,শ্রীমঙ্গল জামে মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা আব্দুল কুদ্দুস নিজামী, শেখবাড়ি মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা মো. সাদ আহমদ আমিন, বাংলাদেশ পূজা উদপযাপন পরিষদের শ্রীমঙ্গল উপজেলা শাখার সহ-সভাপতি হরিপদ রায়, উপজেলা ওলামা পরিষদের সভাপতি মাওলানা সোহাইল আহমদ, শ্রীমঙ্গল ক্যাথলিক চার্চের ফাদার নিকোলাস বাড়ই, বোদ্ধ ধর্মালম্বী নারী নেত্রী ইপা বড়ুয়া প্রমুখ।

এ সময় বিভিন্ন ধর্মের বক্তারা নিজ নিজ ধর্মিয় দৃষ্টি কোন থেকে সম্প্রীতি রক্ষার প্রয়োজনীয়তা ও শ্রীমঙ্গলের শান্তি বরাবরের মতো রক্ষা করে সবাইকে সতর্ক থাকতে আহ্বান জানান

এসময় সভায় উপস্থিত ছিলেন, শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম অর রশিদ তালুকদার, শ্রীমঙ্গল থানার পরিদর্শক (তদন্ত) হুমায়ুন কবির, পুলিশ পরিদর্শক (অপারেশন)নয়ন কারকুন, ৫ নং কালাপুর ইউনিয়নের চেয়ারম্যান মুজিবুর রহমান মুজুলসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান,রাজনৈতিক,ধর্মীয় ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথির বক্তব্য বলেন, হিসেবে ধর্মীয় সম্প্রীতিতে শ্রীমঙ্গলের মানুষ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। এখানে বসবাসকারী ৬০ ভাগ মুসলিম ও ৪০ ভাগ সনাতন ধর্মাবলম্বী যুগ যুগ ধরে মিলেমিশে ধর্মীয় সম্প্রীতির মধ্যে দিয়ে বসবাস করে আসছে। দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় সহিংসতার ঘটনা ঘটলেও এই এলাকার সব ধর্মের মানুষ ধর্মীয় সম্প্রীতি বজায় রেখে চলেছে। এর মাধ্যমে শ্রীমঙ্গলের মানুষ ধর্মীয় সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন। এসময় শ্রীমঙ্গলের সম্প্রীতি বজায় রাখাতে ধর্মীয় নেতাদের প্রশংসা করে তিনি বলেন, আমাদের সম্প্রীতি থেকে সারা দেশের শিক্ষা নেওয়া উচিৎ। আলোচনা প্রসঙ্গে তিনি বলেন,সাংবাদিকদের উস্কানি মূলক স্ট্যাটাস থেকে বিরত থাকতে হবে,যদি কেহ উস্কানি মূলক বক্তব্য প্রচার করে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশের প্রতি নির্দেশ প্রদান করেন।