শিশুদের কাছে বিশ্ব-সমাজের লজ্জাহীনতা আর কতকাল ?

    0
    209

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০১জুন,ডেস্ক নিউজঃ আজ শিশুদের ঘোষিত বিশ্ব-শান্তি দিবসের ৩১ তম বার্ষিকী। ৩১ বছর আগের এই দিনে বিশ্বের বহু দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিশুরা পয়লা জুনকে শান্তির দিবস হিসেবে পালনের আহ্বান জানিয়েছিল।

    তাদের বাণীতে বলা হয়েছিল: ‘আমাদের বয়স্ক নাগরিকরা নির্দিষ্ট নানা বিশ্বাস বা মতবাদের বিশ্বাসী। তারা আমাদের পছন্দ করেন, কারণ আমরা তাদেরই সন্তান। কিন্তু তারা কি জানেন কোন্ এক বিশ্ব তারা আমাদের জন্য গড়ে তুলেছেন? তাদের পরমাণু স্থাপনাগুলোতে সামান্যতম ভুল হলেও আমাদের তথা শিশুদের বড় হওয়ার কোনো সম্ভাবনা আর থাকবে না। আমরা বড় হওয়ার ও উন্নয়নের নানা মাধ্যম ও উপকরণ চাই।’

    সেই থেকে প্রতি বছর জুন মাসের প্রথম দিনটিকে পালন করা হচ্ছে বিশ্ব শিশু দিবস হিসেবে। এ উপলক্ষে বিশ্বে নানা বিশেষ অনুষ্ঠানও পালন করা হয়।

    শিশুদের নানা স্বপ্ন-সাধ, আশা-আকাঙ্ক্ষা ও দাবি-দাওয়া পূরণ এবং তাদের সমস্যাগুলো সমাধানের জন্য নানা মহল ও আন্তর্জাতিক সংস্থার প্রচেষ্টা সত্ত্বেও প্রতি বছর বিশ্বে ৬০ লাখেরও বেশি শিশু প্রাণ হারাচ্ছে পুষ্টিহীনতার কারণে। এ ছাড়াও বিশ্বের বহু দেশে ২৫ কোটি শিশু বাধ্যতামূলক শ্রমের শিকার হচ্ছে।

    বিশ্বের বহু অঞ্চল বিশেষ করে  ইয়েমেন, ফিলিস্তিন, গাজা, সিরিয়া, ইরাক ও মিয়ানমারের  রোহিঙ্গা মুসলিম শিশুদের ওপর নির্যাতনে জড়িত  সৌদি, ইসরাইলি, দায়েশ বা আইএসাাইএল ও মিয়ানমারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে জোরালো কোনো ব্যবস্থা নিতে বা নিন্দা জানাতেও ব্যর্থ  বিশ্ব-সমাজ নিষ্পাপ শিশুদের কাছে চিরকালই লজ্জিত হয়ে থাকবে।পার্সটুডে