লাউয়াছড়ায় শতবর্ষীসহ বিভিন্ন গাছ কাটার বিরুদ্ধে প্রতিবাদ

    0
    296
    সোলেমান আহমেদ মানিক, শ্রীমঙ্গল  প্রতিনিধিঃ মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যান সংলগ্ন শ্রীমঙ্গল উপজেলার কালাপুরের চাউতলী বনবিটের আওতাধীন শতবর্ষী বৃক্ষসহ ৬ হাজার গাছ কর্তনের প্রতিবাদে শ্রীমঙ্গলে লাউয়াছড়া জীব বৈচিত্র রক্ষা আন্দোলন কমিটির ব্যানারে মানব বন্ধন ও প্রতিবাদসভা অনুষ্ঠিত হয়েছে।
    চাউতলি এলাকায় উপরকারভোগির নামে কর্তন করার নিমিত্তে বনবিভাগ শতবর্ষী বৃক্ষসহ ৬ হাজার গাছ কাটার সিন্ধান্ত নেওয়ার প্রতিবাদে এ কর্মসূচি পালন করা হয়।
    মঙ্গলবার সকাল ১১ টায় শ্রীমঙ্গল চৌমুহনা এলাকায় মানব বন্ধন কর্মসূচিতে লাউয়াছড়া জীব বৈচিত্র রক্ষা আন্দোলনের আহবায়ক জলি পালের সভাপতিত্বে ও যুগ্ম সদস্য সচিব প্রিতম দাশ এর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সহসভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্য, সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট জেলার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, লাউয়াছড়া জীববৈচিত্র রক্ষা আন্দোলনের যুগ্ম সম্পাদক কাজী সামছুল হক, মৌলভীবাজার পরিবেশ সাংবাদিক ফোরামের সভাপতি সৈয়দ মহসিন পারভেজ, কবি জাবেদ ভুঁইয়া প্রমুখ।
    বক্তারা বলেন, কোনও অবস্থাতেই লাউয়াছড়া রেইন ফরেস্টকে ধ্বংস করতে দেয়া হবেনা। বনের ভিতর সামাজিক বনায়নের দোহাই দিয়ে গাছ কাটা হয়। প্রতিনিয়তই বনের ভিতরে বন বিধ্বংসী কাজ করা হচ্ছে। আমরা এর তিব্র প্রতিবাদ জানাচ্ছি।
    চাউতলী বিটে যে গাছগুলোকে কাটার জন্য মার্কিং করা হয়েছে তার মধ্যে রয়েছে চাপালিশ,লোহা কাঠ, বহেরা, ডুমুর, হরীতকী, আমলকী, জারুল, রিঠা, ডেউয়া, লটকন, কাঠবাদাম, লুকলুকি, কাউফল, বন উরি, কাঁটাজামসহ রয়েছে অর্ধশতাধিক ফল গাছ। যার ওপর নির্ভরশীল বন্য প্রাণী।
    এসব গাছ কাটলে প্রাণীরা কোথায় যাবে। বন বিভাগ এখনো সেই গাছগুলো থেকে নাম্বার মুছে ফেলেনি। এর আগে বাংলাদেশ রেলওয়ে রেললাইনের পাশের লাউয়াছড়ার প্রায় ২৫ হাজার গাছ কাটার সিদ্ধান্ত নিয়েছিলো।
    পরিবেশবাদীদের আন্দোলনের মুখে তখন তা বাতিল করা হয়। আর যদি লাউয়াছড়ার গাছ কাটার উদ্যোগ নেয়া হয় আমরা রাস্তায় আন্দোলনে নামবো। পরে জেলা প্রশাসকের বরাবর স্মারক লিপি প্রদান করা হয়।