লন্ডন বরো অব রেডব্রিজের মেয়র মৌলভীবাজারর কন্যা জোৎস্না

0
119

কাওছার ইকবাল, মৌলভীবাজার থেকে: লন্ডন বরো অব রেডব্রিজের মেয়র নির্বাচিত হয়েছেন বাংলাদেশের মেয়ে জোৎস্না ইসলাম। গত ১৯ মে অনুষ্ঠিত রেড ব্রিজ কাউন্সিলের বার্ষিক ভার্চুয়াল মিটিংয়ে তাকে দায়িত্ব দেওয়া হয়।

ব্রিটেনের মূল ধারার রাজনীতিতে জোৎস্না ইসলামের এই সাফল্যকে বাংলাদেশি নারীর বড় সাফল্য হিসেবে বলে মনে করছেন বাঙালি কমিউনিটির নেতৃবৃন্দ। এর আগে ২০২১ সালের ২৯ এপ্রিল তিনি লন্ডন বরো অব রেডব্রিজের ডেপুটি মেয়র নির্বাচিত হয়েছিলেন।

তিনি মৌলভীবাজার সদর ইউনিয়ন একাটুনার আব্দুর রহমান মন্নাফ মিয়ার মেয়ে। জোৎস্না ইসলামের স্বামী সাম ইসলাম একই কাউন্সিলের কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তাদের দাম্পত্য জীবনে রয়েছে এক ছেলে ও এক মেয়ে। লন্ডনের রেড ব্রিজে তারা বসবাস করছেন।

ডেপুটি মেয়র জোৎস্না রহমান ইসলাম ১৯৬৬ সালে লন্ডনে জন্মগ্রহণ করেন। কিন্তু পরে মা-বাবার ইচ্ছায় দেশে ফিরে আসেন। মৌলভীবাজারে আলী আমজাদ সরকারি উচ্চ বিদ্যালয় ও মৌলভীবাজার সরকারি কলেজে পড়াশোনা করেন।

১৯৮৬ সালে আবার তিনি লন্ডনে যান। সেখানে লোকাল গভর্নমেন্টে চাকরির পাশাপাশি তিনি এমবিএ করেন। বর্তমানে রেডব্রিজ লেবার পার্টির ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন জোৎস্না ইসলাম।

জোৎস্নার ছোট বোন সাংস্কৃতিক সংগঠক হেলেন ইসলাম বলেন, মা-বাবার ইচ্ছা ছিল আমরা যেন বাংলাদেশ এবং যুক্তরাজ্য দুই দেশের শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ও সামাজিক পরিবেশের সাথে খাপ খাইয়ে বেড়ে উঠি। তাই আমাদেরকে দেশে নিয়ে এসেছিলেন। আমার বড় বোনকে নিয়ে গর্ব অনুভব করি, তিনি লন্ডন বরো অব রেডব্রিজের মেয়র নির্বাচিত হয়ে বাংলাদেশ কমিউনিটির মুখ উজ্জ্বল করেছেন।

রেডব্রিজের কাউন্সিলর হওয়ার পর থেকে নিষ্ঠা ও সততার সঙ্গে নিরলসভাবে কাজ করায় এই সাফল্য এসেছে বলে মনে করছেন বাঙালি কমিউনিটির নেতারা।