মে’ মাস থেকে এভারেস্ট অভিযান শুরুঃএবার রাস্তা হচ্ছে দুটি

    0
    393

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২মার্চ,বিকুল চক্রবর্ত্তী,নেপাল থেকেঃ  আগামী “মে” মাস থেকে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে পর্বতারোহীদের অভিযান শুরু করার লক্ষ্যে এর রাস্তায় ভুমিকম্পে বিদ্ধস্ত ফাটল ও গর্তের মেরামতে কাজ দ্রুত করে যাচ্ছেন আইসফল বিশেজ্ঞরা। আর ফাটলের জন্য গত বছর যাত্রা বাতিল হওয়া আরোহীদের যাত্রা পথে ট্রাফিক জ্যামের বিষয়টি মাথায় রেখে আইসফল বিশেজ্ঞরা এবার এভারেস্টে উঠার দুটি রাস্তা করছেন। ইতোমধ্যে আইসফল বিশেষজ্ঞরা প্রায় ক্যাম্প ওয়ান পর্যন্ত মেরামতের কাজ অনেকটা শেষ করেছেন।

    নেপাল মাউন্টেরিয়ারিং এসোসিয়েশনের চেয়ারম্যান অ্যাং শেরিং শেরপার গণমাধ্যমকে জানিয়েছেন, পৃথিবীর সর্বোচ্চ পর্বতারোহীদের বিষয়টি বিবেচনা করে নেপাল সরকার খুব গুরুত্ব সহকারে এর কাজ করছে। কাজের জন্য প্রয়োজনের তুলনায় বাড়ানো হয়েছে আইসফল বিশেষজ্ঞ। যাত্রা পথের মই ও দড়িগুলো লাগাতে যেখানে প্রয়োজন ছয়জন আইসফল ডক্টর সেখানে কাজ করছেন দশ জন আইসফল বিষেজ্ঞ (ডক্টর) ।

    গত ২৩ মার্চ নেপালের কাকরভিটা থেকে এভারেস্টের পাদ দেশে যাওয়ার জন্য বাংলাদেশের পর্যটক আশিষ দে ও সঞ্জয় কুমার দে সহ আমরা  তিনজন রওয়ানা হই। কিন্তু পথিমধ্যে কয়েকজন নেপালী অধিবাসী জানালেন এখন ওখানে মেরামতের কাজ চলছে। এখন গিয়ে কিছু দেখা যাবে না। পরে আমরা এভারেস্টের পাদদেশে যাত্রা বাতিল করি। তবে এ বিষয়ে জানার জন্য নেপালের একাদিক গণমাধ্যমকর্মীসহ সংশ্লিষ্ট বেশ কিছু লোকের সাথে কথাবলে যেটুকু জানা যায়, ভুমিকম্পে ক্ষতিগস্থ এভারেস্টের চুড়ায় উঠার রাস্তার মেরামতের কাজ চলছে জোরে শোরে।

    ইতোমধ্যে ক্যাম্প ওয়ান পর্যন্ত গর্ত ও ফাটলে চল্লিশটিরও অধিক মই লাগানো হয়েছে। এ ব্যাপারে মাউন্টেন এভারেস্টের যাত্রা পথের দেখভালের দায়িত্বে থাকা সাগরমাতা দুষণ নিয়ন্ত্রন কমিটি (এসপিসিসি) গনমাধ্যমকে জানায়, ক্যাম্প টু এর পরে ফাটল ও গর্তের সংখ্যা কম। তবে ক্যাম্প টু পর্যন্ত ২০০ র কাছাকাছি মই লাগতে পারে। এসপিসিসি আরো জানায়, এবছর মে মাস থেকে পর্বত আরোহীদের যাত্রার অনুমতি দেয়া হতে পারে। আর এ জন্য ইতিমধ্যেই বেশ কিছু আরোহী দল পাদদেশে বেস ক্যাম্পে চলেও এসেছেন।

    উল্লেখ্য,গত বছরের ২৫ এপ্রিল বড়রকমের ভুমিকম্পে নেপালের জনবসতির পাশাপাশি এভারেস্টেরও বেশ ক্ষতি হয়। যে কারনে গতবছর চুড়াসহ হিমালয়ের প্রত্যেকটি পর্বতে আরোহন বন্ধ ছিল। আর যারা নিবন্ধিত ছিলেন তাদের মেয়াদ বাড়িয়ে  ১৯১৭ সাল পর্যন্ত করে নেপাল সরকার।

    জানা যায়, গতবছর ১০৩টি দলে ৮০১জন পর্বতারোহীকে পারমিট দিয়ে ছিলো নেপাল সরকার। তাদের মধ্যে প্রায় সাড়ে তিন শতাধিক আরোহী আরোহনের জন্য এসে ফিরে যান। আর মে’ মাস থেকে  অভিযান শুরু হলে যাতে রাস্তায় কোন প্রকার  সমস্যা না হয় সে জন্য এবার রাস্তা করা হয়েছে দুটি।