মনিপুর রাজ্যের স্বাধীনতা ঘোষণা,নির্বাসিত সরকার গঠন

    0
    262

    ভারত থেকে স্বাধীনতার ঘোষণা দিয়েছে মনিপুর রাজ্য। মনিপুরের মহারাজা লিসেম্বা সানাজাওবার প্রতিনিধিরা গতকাল (মঙ্গলবার) লন্ডন থেকে এই ঘোষণা দেন।

    পাশাপাশি ব্রিটেনে একটি প্রবাসী সরকার গঠন করেছেন তারা। এর নাম দিয়েছেন ‘মনিপুর রাষ্ট্রীয় পরিষদ। স্বঘোষিত ওই সরকারের মুখ্যমন্ত্রী ইয়ামবেন বিরেন এবং পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী নরেংবাম সমরজিত গণমাধ্যমের সামনে গতকাল এ ঘোষণা দেন। তাদের এই প্রবাসী সরকার ব্রিটেন থেকেই পরিচালিত হবে। তারা জাতিসংঘের সমর্থন অর্জনের চেষ্টাও চালাবেন বলে জানিয়েছেন। পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস অবলম্বনে ইরনা এ খবর দিয়েছে।

    ঘোষণায় নরেংবাম ও বিরেন জানান, তারা মনিপুরের মহারাজার অনুমোদন নিয়েই প্রবাসী নির্বাসিত সরকার গঠন করেছে। বক্তব্যের সমর্থনে একটি নথিপত্রও উপস্থাপন করেন তারা। তাতে দেখা যায়, মহারাজা ২০১৩ সালের ১৫ মার্চ স্বাক্ষরিত এক নির্দেশনায় তাদেরকে রাজ্যের রাজনৈতিক সমস্যার সমাধান করার ক্ষমতা দিয়েছেন। তারা উভয়েই নিশ্চিত করেছেন, সরকারের নির্যাতন ও দমন থেকে পালিয়ে তারা ব্রিটেনে রাজনৈতিক আশ্রয়ের আবেদন জানিয়েছেন। তারা বলেন, ভারতে স্বাধীনতার ঘোষণা দিলে তাদের গ্রেপ্তার ও মেরে ফেলা হতো।

    তারা বলেন, আমরা বিশ্বাস করি যে, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মনিপুরের স্বাধীন সরকারকে উপস্থাপন করার, স্বাধীনতা ঘোষণা করার ও স্বীকৃতি চাওয়ার এটিই সঠিক সময়। আমরা আজ থেকে মনিপুরের বিধিসম্মত এবং প্রবাসী সরকারকে স্বীকৃতি দেয়ার জন্য জাতিসংঘের সকল সার্বভৌম রাষ্ট্রের সরকারকে অনুরোধ জানাচ্ছি।