ভারতের মণিপুর রাজ্যে সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে-৫৪ !

0
166

আমার সিলেট ডেস্ক রিপোর্টঃ ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে গত তিনদিনের সহিংসতায় অন্তত ৫৪ জন মারা গেছেন বলে জানিয়েছে ভারতীয় পুলিশ।

চূড়াচন্দ্রপুর জেলা সরকারী হাসপাতালের এক চিকিৎসক স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শুক্রবার রাতে পাহাড়ী এলাকা চূড়াচন্দ্রপুর শহরে উপজাতি মানুষদের এক প্রতিবাদের ওপর নিরাপত্তা বাহিনী গুলি চালালে দু’জন নারীসহ তিনজন মারা যান। ওই ঘটনাতেই অন্তত ৩০ জন গুলিবিদ্ধ হয়ে তাদের হাসপাতালে ভর্তি হয়েছেন।

পুলিশকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ১৬টি মৃতদেহ চূড়াচন্দ্রপুর জেলা হাসপাতালের মর্গে রয়েছে, ১৫ টি দেহ আছে ইম্ফলের জওহরলাল নেহরু ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে। ইম্ফল ওয়েস্ট জেলার রিজিওনাল ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে ২৩ টি মৃতদেহ রয়েছে।

তবে কেন্দ্রীয় সরকার নিযুক্ত রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা কুলদীপ সিং সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, ২৮-৩০ জন নিশ্চিতভাবেই এই সহিংসতায় মারা গেছেন। আর বাকি মৃতদেহগুলি এই সহিংসতার কারণেই হয়েছে কী না, সেটা নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে।

মণিপুরের সংখ্যাগুরু মেইতেই সম্প্রদায়কে তপশীলী উপজাতি হিসাবে স্বীকৃতি দেওয়া যায় কিনা তা খতিয়ে দেখতে হাইকোর্ট একটা সুপারিশ করার পর থেকে সহিংসতা চলছে।