বিভিন্ন কারণে দেশব্যাপী কঠোর লকডাউন পিছিয়ে যেতে পারে,প্রজ্ঞাপনে চূড়ান্ত হবে

0
637
বিভিন্ন কারণে দেশব্যাপী কঠোর লকডাউন পিছিয়ে যেতে পারে,প্রজ্ঞাপনে চূড়ান্ত হবে
বিভিন্ন কারণে দেশব্যাপী কঠোর লকডাউন পিছিয়ে যেতে পারে,প্রজ্ঞাপনে চূড়ান্ত হবে

নুরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধিঃ বিভিন্ন কারণে শুরুর আগেই পিছিয়ে গেল ‘কঠোর লকডাউন’। শুক্রবার ২৫ জুন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, সোমবার সাত দিনের কঠোর লকডাউন শুরু হবে। কিন্তু শনিবার রাতে সে সিদ্ধান্ত বদলে যায়। জানানো হয়, দেশব্যাপী কঠোরভাবে সর্বাত্মক লকডাউন বৃহস্পতিবার (১ জুলাই) থেকে শুরু হবে। তবে সোমবার থেকে ‘সীমিত পরিসরে’ লকডাউন থাকবে। এই সময় থেকে গণপরিবহন বন্ধ হয়ে যাবে। জেলার ভেতরে এক উপজেলা থেকে অন্য উপজেলায় বাস বা অন্য কোনো গণপরিবহন যাতায়াত করতে পারবে না। এ সময় কিছু প্রতিষ্ঠান খোলা থাকবে। সর্বাত্মক লকডাউনের সময়েও রপ্তানিমুখী কার্যক্রম সচল রাখার স্বার্থে ব্যাংকিং সেবা চালু রাখা হবে।
শনিবার ২৬ জুন সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে উচ্চ পর্যায়ের এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। আজ রোববার প্রজ্ঞাপন দিয়ে সবকিছু স্পষ্ট করা হবে। সভায় উপস্থিত একাধিক দায়িত্বশীল সূত্র সমকালকে এসব তথ্য নিশ্চিত করেছে।

কঠোর লকডাউন বাস্তবায়নে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী মোতায়েন করার কথা জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তবে এখনও দাফতরিক কোনো নির্দেশনা আসেনি বলে জানিয়েছে সেনাবাহিনী ও বিজিবি কর্তৃপক্ষ। নির্দেশনা পেলেই মাঠে নামতে প্রস্তুত রয়েছে সংস্থা দুটির সদস্যরা।

বাংলাদেশ বর্ডার গার্ডের পরিচালক (অপারেশন) লেফটেন্যান্ট কর্নেল সাইদুর রহমান গণমাধ্যমকে বলেন, আমরা সপ্তাহের সাত দিন ২৪ ঘণ্টাই প্রস্তুত রয়েছি। তবে অফিসিয়াল কোনো নির্দেশনা আসেনি। নির্দেশনা এলে আমাদের যেভাবে কাজ করতে বলা হবে আমরা সেভাবেই কাজ করতে প্রস্তুত আছি।
একই কথা জানান বাংলাদেশ সেনাবাহিনীর মুখপাত্র আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর-আইএসপিআর-এর সহকারী পরিচালক মো. রাশেদুল হক। তিনি বলেন, আমরা এখনও অফিসিয়ালি কোনো আদেশ পাইনি। আদেশ পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেবে সেনাবাহিনী।
একটি সূত্র থেকে জানা যায়, বৃহস্পতিবার ১ জুলাই থেকে সেনাবাহিনী মাঠে নামতে পারে। ওই দিন থেকে ঢাকায় রিকশা ও জরুরি প্রয়োজন ছাড়া অন্য কোনো গণপরিবহন চলতে দেওয়া হবে না। দেশব্যাপী সব ধরনের যানবাহন বন্ধ থাকবে।
একজন উচ্চপদস্থ কর্মকর্তা জানান, সোমবার থেকে কঠোর লকডাউনের ঘোষণা দেওয়া হলেও অর্থবছরের শেষ সময় হওয়ায় সিদ্ধান্তে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। মার্কেট, হোটেল, রেস্তোরাঁসহ কিছু কিছু ক্ষেত্রে সীমিত পরিসরে লকডাউন শুরু হবে। এই সময়ে কিছু কার্যক্রম চালু থাকবে। আর ১ জুলাই থেকে সাত দিনের সর্বাত্মক লকডাউন শুরু হবে। লকডাউনে জরুরি সেবা ছাড়া বাকি সবকিছু বন্ধ হয়ে যাবে।