প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট দুর্যোগ মোকাবিলা করে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে দেশঃপ্রধানমন্ত্রী

0
235

আমার সিলেট ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা হতদরিদ্র, নিঃস্ব ও সহায়সম্বলহীনদের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আবারো আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, তাঁর সরকার প্রতিটি ভূমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে।

রোববার (১৫ জানুয়ারী) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)-এর একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন। সুত্র বাসসের।

প্রধানমন্ত্রী বলেন, দেশে একজন মানুষও ভূমিহীন বা ঠিকানাবিহীন থাকবে না। এটাই আমাদের লক্ষ্য। আমরা সবাই মিলে দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাব
বৈঠকের পর প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, আশ্রয়ণ প্রকল্পের আওতায় গৃহহীন ও ভূমিহীন মানুষের জন্য বাড়ি নির্মাণে ৩৬টি ব্যাংক মোট ১১৩ দশমিক ২৫ কোটি টাকা অনুদান দিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের গৃহহীন ও ভূমিহীনদের জন্য বাড়ি নির্মাণ করে দেওয়ায় এগিয়ে আসার জন্য সমাজের ধনীদের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, জমি ও ঘর পাওয়ার পর অনেক গৃহহীন ও ভূমিহীন মানুষের জীবনযাত্রার মান পরিবর্তন হয়েছে। তাঁদের অধিকাংশকেই এরই মধ্যে জমি ও ঘর দেওয়া হয়েছে। এখন অল্প কয়েকজন বাকি আছে। তাঁদের জন্যও বাসস্থান নির্মাণ করা হচ্ছে। তিনি বলেন, এই আশ্রয়ণ প্রকল্প থেকে যাঁরা ঘর পেয়েছেন, তাঁদের মুখের হাসি ও মনের সন্তুষ্টি থেকে বড় আর কোনো প্রাপ্তি হতে পারে না।

প্রধানমন্ত্রী আরও বলেন, অনেকেই যাঁরা আশ্রয়ণ প্রকল্পে দুই ডেসিমেল জমি পেয়েছেন, তাঁরা সেখানে শাকসবজি চাষ, হাঁসমুরগি পালন, কুটির শিল্প ও দোকান গড়ে তুলেছেন। তাঁরা এভাবে ভালোভাবে বেঁচে থাকার পথ খুঁজে পেয়েছেন। এই জমি ও ঘর পাওয়ার ফলে তাঁদের জীবনযাত্রার পরিবর্তন হচ্ছে।

অনুদানের অর্থ দেওয়ায় বিএবি ও ব্যাংকারদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের আমার (অনুদান দেওয়ার কথা) বলার প্রয়োজন হয় না। আপনারা যে কোনো দুর্যোগ ও সংকটকালে স্বতঃস্ম্ফূর্তভাবেই এগিয়ে আসেন। বেসরকারি খাতে ব্যাংক খুলতে সরকারের পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বেসরকারি ব্যাংকগুলোতে বর্তমানে ৩ লাখ স্নাতক কাজ করছে, এটা অনেক বড় ব্যাপার।

শেখ হাসিনা বলেন, ‘দেশ এখন সব প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট দুর্যোগ মোকাবিলা করে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে।’ বিশ্ব অর্থনীতির ওপর করোনা মহামারির অভিঘাত ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবের কথা তুলে ধরে তিনি বলেন, অন্যান্য দেশের মতো আমরা বড় ধরনের সমস্যার মধ্যে নেই। আমরা আমাদের সমস্যাগুলো কাটিয়ে উঠছি।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন বিএবি চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার।