প্রথম অধিবেশন আগামী কাল বুধবার সন্ধ্যা ৬ টায়

    0
    303

    আমারসিলেট24ডটকম,২৮জানুয়ারীঃ ১০ম জাতীয় সংসদের প্রথম অধিবেশন আগামী কাল বুধবার সন্ধ্যা ৬ টায় শুরু হচ্ছে। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফা অনুযায়ি গত ১৩ জানুয়ারি অধিবেশন আহবান করেন। সংবিধান অনুযায়ি সংসদের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ভাষণ দিবেন। ইতোমধ্যে মন্ত্রিসভায় রাষ্ট্রপতির ভাষণের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।
    এছাড়া নিয়ম অনুযায়ি কাল অধিবেশনের প্রথম কার্যদিবসে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত করারও কথা রয়েছে। এর বাইরে প্রথম বৈঠকে বিধান অনুযায়ি অন্যান্য কর্মসূচি সম্পন্ন করা হবে। এদিকে সংসদ সচিবালয় থেকে দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনের সব প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে। প্রস্তুতির অংশ হিসাবে সম্প্রতি সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব আশরাফুল মকবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অধিবেশন উপলক্ষে বিভিন্ন পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
    এসব পদক্ষেপের মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে, সংসদের কর্মকর্তা-কর্মচারীদের একটির বেশি মোবাইল নিয়ে ভবনে ঢুকতে না দেয়া। বর্তমানে চারটি বুলেট ধারন ক্ষমতা সম্পন্ন মোবাইল গান আবিস্কৃত হওয়ায় এই সতর্ক পদক্ষেপ নেয়া হয়েছে। একারণে প্রত্যেকটি মোবাইল পরীক্ষা করার জন্যও নির্দেশ দেয়া হয়েছে।
    সংসদ কক্ষের সব চেয়ার ঠিক আছে কিনা তা পরীক্ষা ও অধিবেশন চলাকালীন সব লিফট ক্রুটিমুক্ত রাখা হবে। সংসদ ভবনে ফুলসহ সজিব গাছ স্থাপনও করা হয়েছে। আর সংসদ ভবনের ড্রাইভওয়েতে শুধুমাত্র প্রধানমন্ত্রীর গাড়ি রাখা যাবে। এছাড়া স্পিকার, বিরোধী দলীয় নেতার গাড়িও সেখানে রাখা যাবে না।
    অধিবেশন চলাকালীন সময় অক্সিজেন সুবিধাসহ সার্বক্ষণিক একটি এম্বুলেন্স থাকবে। সংসদ লবিতে একজন ডাক্তারসহ প্রয়োজনীয় সামগ্রি থাকবে। এছাড়া রাষ্ট্রপতি ভাষন দেয়ার আগে বিউগল বাজানোর আয়োজন করা হয়েছে। রাষ্ট্রপতি অধিবেশন কক্ষে প্রবেশের সময় বিউগল বাজানো হবে।
    এছাড়া দশম সংসদে নির্বাচিত সংসদ সদস্যদের জন্য এমপি হোস্টেলে কক্ষ বরাদ্দ নিশ্চিত করারও ব্যবস্থা নেয়া হয়েছে। এ জন্য সংসদ সদস্য নির্বাচিত হননি বা নির্বাচনে অংশ নেননি নবম সংসদের এমন সদস্যদের ফ্ল্যাট ছাড়ার নোটিশ দেয়া হয়েছে।
    সংসদের নোটিশ পেয়ে গত বৃহস্পতিবার সরকারি বাসা ছেড়ে দিয়েছেন নবম সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক। তিনি ওইদিন বিকেলে তার নামে বরাদ্দ ফ্ল্যাটের মালামালসহ কেয়ারটেকারের কাছে চাবি দিয়েছেন।
    এদিকে নবম সংসদের যেসব সদস্য দশম সংসদ নির্বাচনে প্রার্থী হননি বা পরাজিত হয়েছেন, তারা আগামী ৩০ জানুয়ারির মধ্যে সংসদ থেকে বরাদ্দ দেয়া ফ্ল্যাট ছাড়ার নোটিশ পেয়েছেন। সংসদ সচিবালয় থেকে গত ১৪ জানুয়ারি ন্যাম ভবন ও নাখালপাড়ার বসবাসরত এসব সাবেক এমপিদের বাসা ছাড়ার নোটিশ দেয়া হয়।
    এছাড়া এলডিপির সভাপতি ড. অলি আহমেদ কয়েকদিন আগেই বাসা ছেড়ে দিয়েছেন।
    নবম জাতীয় সংসদে বিএনপি-জামায়াত জোটের এমপি ৩৭ জন। এদের বেশির ভাগই ন্যাম ভবনে রয়েছেন। ৩০ জানুয়ারির মধ্যে তাদের ফ্ল্যাট ছেড়ে দিতে হবে। একই সঙ্গে মহাজোটের অনেক সংসদ সদস্যকেও ওই সময়ের মধ্যে ফ্ল্যাট ছেড়ে দিতে হবে। তারা দশম সংসদ নির্বাচনে পরাজিত হয়েছেন কিংবা দলীয় মনোনয়ন না পাওয়ায় নির্বাচনে অংশ নেননি। সব মিলিয়ে মোট ১৫০ জন সংসদ সদস্যকে ফ্ল্যাট ছাড়তে হবে। তবে আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা এমপিদের এখনো চিঠি দেয়া হয়নি। দশম সংসদের সংরক্ষিত আসনের নির্বাচন হওয়ার পর যারা পুনঃনির্বাচিত হবেন না তাদের চিঠি দেয়া হবে।
    গত ২০ নভেম্বর নবম জাতীয় সংসদের সর্বশেষ অধিবেশনের সমাপ্তি হয়। ঘটনাবহুল এ নবম জাতীয় সংসদে মোট কার্যদিবস ছিল ৪১৮, যা দেশের সংসদীয় ইতিহাসে রেকর্ড।
    নবম সংসদে মোট ২৭১টি বিল পাস করেও রেকর্ড করেছে। আর বিরোধী দল বিএনপি সংসদ বর্জন করে রেকর্ড করেছে । এ সংসদে বিরোধী দল অনুপস্থিত ছিল ৩৪২ কার্যদিবস, উপস্থিত ছিল ৭৬ কার্যদিবস। আর বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া উপস্থিত ছিলেন ১০ দিন।খবর বাসস