পুতিনকে হত্যার আহ্বানে রাশিয়ার প্রতিক্রিয়া

0
441
পুতিনকে হত্যার আহ্বানে রাশিয়ার প্রতিক্রিয়া
প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বামে ও যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম ডানে

আমারসিলেট ডেস্কঃ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার আহ্বানের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ এক টুইটে বলেছেন, মার্কিন সিনেটরের এই আহ্বান অগ্রহণযোগ্য এবং ভয়ানক।

বৃহস্পতিবার ৩ মার্চ ২০২২ ইং তারিখে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যা করতে রাশিয়ারই কোনো নাগরিককে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম। এরপরই রুশ রাষ্ট্রদূত এ বিষয়ে প্রতিক্রিয়া জানালেন।

রাশিয়ার রাষ্ট্রদূত আরও বলেছেন, সিনেটর লিন্ডসে গ্রাহামের মন্তব্য থেকে স্পষ্ট মার্কিন যুক্তরাষ্ট্রের রাশিয়াফোবিয়া এবং রাশিয়ার প্রতি বিদ্বেষ মাত্রাতিরিক্ত অবস্থায় পৌঁছেছে। মার্কিন সিনেটরের এমন মন্তব্যকে তিনি সন্ত্রাসবাদী তৎপরতা হিসেবে অভিহিত করেন।

রুশ রাষ্ট্রদূত আরও বলেন, রাশিয়া মার্কিন জাতির ভবিষ্যতের বিষয়ে ভীত ও চিন্তিত। কারণ গ্রাহামের মতো ব্যক্তিরা এই দেশের নেতৃত্বে রয়েছে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় একটি টেলিভিশনে প্রচারিত সাক্ষাৎকারে মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, রাশিয়ার কাউকেই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যা করতে হবে। আর এভাবেই এই লোকটিকে সরিয়ে দিতে হবে।

পরে একাধিক টুইট বার্তায় একই ধরনের আহ্বানের পুনরাবৃত্তি করেছেন লিন্ডসে গ্রাহাম। একটি টুইট বার্তায় তিনি বলেন, একমাত্র যে লোকেরা এই কাজটি করতে পারে, তারা হলো রাশিয়ার জনগণ।

পুতিন সম্পর্কে বলতে গিয়ে আরেকটি টুইট বার্তায় রোমান শাসক জুলিয়াস সিজার হত্যার অন্যতম হোতা তার (জুলিয়াস সিজার) ঘনিষ্ঠ বন্ধু মার্কাস ব্রুটাসের প্রসঙ্গ টানেন লিন্ডসে গ্রাহাম। তিনি বলেন, রাশিয়ায় কি একজন ব্রুটাস আছে?

সাউথ ক্যারোলাইনা থেকে নির্বাচিত সিনেটর লিন্ডসে গ্রাহাম অতীতেও অনেক বিতর্কিত মন্তব্য করেছেন।