নড়াইলে কাঁচা বাজারে উপচেপড়া ভীড়, চালের দাম কেজিপ্রতি ৪ টাকা বৃদ্ধি

0
595
নড়াইলে কাঁচা বাজারে উপচেপড়া ভীড়, চালের দাম কেজিপ্রতি ৪ টাকা বৃদ্ধি
নড়াইলে কাঁচা বাজারে উপচেপড়া ভীড়, চালের দাম কেজিপ্রতি ৪ টাকা বৃদ্ধি

সুজয় কুমার বকসী,নড়াইল প্রতিনিধিঃ সরকারি ভাবে সোমবার (২৮ জুন) থেকে আরো ৭দিন লকডাউন ঘোষনায় নড়াইল কাঁচা বাজারে উপচেপড়া ভীড় লক্ষ্য করা গেছে।আজ শনিবার ২৬ জুন সকাল ৭ থেকে ১২ পযর্ন্ত বাজার খোলা থাকায় ভীর আরো বেশি হয়েছে। চলমান সপ্তাহব্যাপী লকডাউনে জেলা প্রশাসনের নির্দেশনায় মুদি ও চালের দোকান বন্ধ থাকলেও আজ শনিবার অনেক দোকানই এক সার্টার খুলে কেনা বেচা করে। ২৫ কেজির প্রতি বস্তা চালের দাম ১শত টাকা করে বেশি দামে বিক্রি করা হচ্ছে ,প্রতি কেজিতে ৪ টাকা বৃদ্ধি করা হয়েছে। লকডাউনের আগে চাউল কেনা থাকলেও ইচ্ছে মত দাম হাকিয়ে নিচ্ছেন ব্যাবসায়িরা। সাথে সাথে কাচা মালের দামও বৃদ্ধি করা হয়েছে। এদিকে জেলা প্রশাসনের কাছে সাধারন মানুষ কাচাঁ বাজারের সাথে সাথে নিদিষ্ট সময় মুদি দোকান খোলা রাখার আর্জি জানিয়েছেন।

জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, শনিবার করোনা ভাইরাস সংক্রামনের নমুনা পরীক্ষা বিবেচনায় আক্রান্তের হার শতকরা ২৮.১২ জন। গত ২৪ ঘন্টায় ৩২ নমুনা পরীক্ষায় ০৯ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছে । ২শত ৪৫ জনের রির্পোট পেন্ডিং রয়েছে। এরমধ্যে সদর উপজেলায় ০৯জন আক্রান্ত হয়েছ্।ে বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন ২৬ জন। জেলায় করোনায় এ পর্যন্ত মারা গেছে ৩৬জন। জেলায় এ পর্যন্ত মোট ২৪৬৬ জনের করোনা পজেটিভ হয়েছে। এর মধ্যে সদরে ১৩২৭ জন, লোহাগড়ায় ৮৭৮ জন ও কালিয়ায় ২৬১ জনের করোনা পজেটিভ । সুস্থ হয়েছে ১৯৪৬ জন সুস্থ হয়েছে। এখ পর্যন্ত ৪৮৪ জন পজেটিভ আছে।


এদিকে, করোনা সংক্রমন বৃদ্ধি পাওয়ায় নড়াইলে স্থানীয়ভাবে চলছে ৬র্ষ্ঠ দিনের মত দ্বিতীয় দফার কঠোর লকডাউন, চলবে আগামী ২৭ জুন পর্যন্ত। লক ডাউন সফল করতে জেলার বিভিন্ন পয়েন্টে পুলিশি চেকপোষ্ট বসানো হয়েছে। প্রতিদিন সকাল ৭টা থেকে বেলা ১২টা পর্যন্ত লকডাউনের নীতিমালা অনুসরণ করে শুধু মাত্র কাঁচাবাজার, মাছ, ফলের দোকান খোলা থাকছে । ১২ টার পর সকল কাাঁচা বাজার বন্ধ কওে দেয়া হচ্ছে। লকডাউন চলাকালে দূরপাল্লার যানবাহনসহ আন্তঃজেলায় চলাচলকারী সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তবে জরুরী পরিসেবা এর আওতায়র বাইরে রাখা হয়েছে। জেলা প্রশাসন ,পুলিশ প্রশাসন ও পৌরসভা থেকে জনসচেতনতা মূলক বার্তা প্রচারসহ সাধারন জনগনকে ঘরের বাইওে বাহির হতে নিরুৎসাহিত করা হচ্ছে।

অপরদিকে, স্বাস্থ্য বিধি মেনে না চলা ও মাস্ক পরিধান না করা এবং সরকার ঘোষিত লক ডাউনের আইন অমান্য করার অপরাধে সংক্রামন রোগ( প্রতিরোধ,নিয়ন্ত্রন ও নিমূল আইন-২০১৮ ) ও সড়ক পরিবহন আইন-২০১৮ আইনের আওতায় শুক্রবার সকাল-থেকে রাত পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ১০ জনকে মোট ৩২ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।