নবীগঞ্জে শিশু-কিশোরদের হাতে ব্যাটারি চালিত রিকশা !

0
192

নূরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধিঃ পৌর শহরের অলিগলিতে অগণিত ব্যাটারি চালিত অটোরিকশা চলাচল করছে। আর এসব ব্যাটারি চালিত অটোরিকশা চালকদের অধিকাংশই শিশু-কিশোর।
এসব অদক্ষ চালকদের অনেকেরই প্রাতিষ্ঠানিক ও ব্যবহারিক শিক্ষা না থাকায় যাত্রীদের সাথে ঝগড়া-বিবাদ লেগেই থাকে। অনেক সময় দেখা যায়, অদক্ষ এইসব চালকেরা রাস্তায় অতি দ্রুত গতিতে থাকা অবস্থায় একহাতে মোবাইল ফোনে কথা বলছে অন্য হাতে অটোরিকশা চালাতে গিয়ে নিয়ন্ত্রন হারিয়ে দুর্ঘটনা ঘটছে।
এসব ব্যাটারি চালিত অটোরিকশা চালনায় শিশু-কিশোর চালকদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এ ছাড়া শহরের বিভিন্ন জায়গার ভাড়া নির্ধারণ করা থাকলেও অটোরিকশা চালকরা ইচ্ছে মতো বেপরোয়া চলাচল ও যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছেন বলে জানান ইশতেয়াক নামের এক শিক্ষার্থী জানান।
অনুসন্ধ্যানে জানা যায়, নবীগঞ্জ উপজেলা জোরে ব্যাটারি চালিত অটোরিকশার গতি নিয়ন্ত্রণে অক্ষমতা, চালকদের অনভিজ্ঞতা এবং ওভারটেক প্রবণতার কারণে ব্যাটারি চালিত অটোরিকশা দুর্ঘটনা ঘটছে যত্রতত্র। লোডশেডিংয়ের যন্ত্রণায় অস্থির নবীগঞ্জ বাসী। দিন নেই রাত নেই, যখন তখন লোডশেডিং কেড়ে নিচ্ছে কর্ম চাঞ্চল্য। বিদ্যুৎ যতোটুকু জুটছে, ব্যাটারি চালিত অটোরিকশা তার একটি বড় অংশ কেড়ে নিচ্ছে। মরার উপর খাড়ার ঘায়ের মতো অনুমোদনহীন ভাবে নবীগঞ্জে দাপিয়ে বাড়ছে ব্যাটারি চালিত অটোরিকশা। নবীগঞ্জ পৌর অফিস থেকেও এসব শিশু-কিশোরদের অটোরিকশা চালাতে কোনো লাইসেন্স প্রদান করা হয় না বলে মেয়র আলহাজ্ব ছাবির আহমদ জানান।
এ ব্যাপারে নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান শাহরিয়ার’র সাথে যোগাযোগ করা হলে, তিনি জানান যোগদান করার পরেই সামাজিক যোগাযোগ সহ বিভিন্ন মাধ্যমে বিষয়টি আমার নজরে এসেছে। শীঘ্রই আইনি ব্যবস্থা নেওয়া হবে।