নড়াইল চিত্রা নদীতে হাজারো দর্শনার্থীর উপস্থিতিতে ‘নৌকা বাইচ’ অনুষ্ঠিত

0
500
নড়াইল চিত্রা নদীতে হাজারো দর্শনার্থীর উপস্থিতিতে ‘নৌকা বাইচ’ অনুষ্ঠিত

সুজয় বকসী, নড়াইল প্রতিনিধি:  নড়াইলে চিত্রা নদীতে বিশ্ব পর্যটন দিবস-২০২১  পালন উপলক্ষে “বিশ্ব পযটন দিবস এস,এম, সুলতান নৌকা বাইচ” প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মহামারি করোনার কারনে দীর্ঘদিন সকল অনুষ্ঠান বন্ধ থাকার পর এ রকম আয়োজন পেয়ে উচ্ছসিত নড়াইলবাসী। চিত্রার পাড়ে কয়েকহাজার দর্শনার্থীর উপস্থিতি ছিল মন কাড়ার মতো।

শনিবার ২ অক্টোবর ২০২১ ইং তারিখ দুপুরে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও জেলা প্রশাসন নড়াইলের আয়োজনে  প্রতিযোগিতার উদ্বোধন করেন এবং সন্ধ্যায় প্রতিযোগীতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন  প্রধান অতিথি বে-সামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী,এমপি।

উদ্বোধনী বক্তৃতায় প্রধান অতিথি মন্ত্রী বলেন,উৎসাহ উদ্দিপনা ভিন্ন মাত্র যোগ করেছেএ নৌকা বাইচ,বাংলাদেশের পর্যটন শিল্পের কথা চিন্তা করে বঙ্গবন্ধু গঠন করেছিলেন, চিত্রা নদীর নৌকা বাইচ ,বিশ্বেও বুকে বাংলাদেশকে আবার পরিচিত করার ক্ষেত্রে, আজকের এ নৌকা বাইচ প্রতিযোগীতা এক ভিন্ন মাত্রা যোগ করবে এবং বিশ্ব পর্যটন দিবসকে সফলতা এনে দিবে। আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে যে গৌরবউজ্জ্বল যুক্ত,তারই কন্যা শেখ হাসিনার নেতৃত্বে উন্নত সমৃদ্ধ জ্ঞান নির্ভর একটি বাংলাদেশ, যে বাংলাদেশ বিশ্বের ক্ষেত্রে বুকে পর্যটন এই চিত্রা নদীর বুকে নৌকা বাইচ সহ নড়াইলকে সুন্দর ভাবে সাজাতে সকল প্রকার সহযোগীতার হাত সম্প্রসারন করবে।

এ প্রতিযোগীতায়  কালাই গ্রুপের মাগুরা সদরে খানবাড়িয়া গ্রামের মোঃ জহুর মোল্যার নৌকা “আল্লার দান মাগুরা টাইগাস” –প্রথর্ম, পাবনার মুক্তনগরের হাফিজুরের নৌকা “শাপলা” দ্বিতীয় ও মাগুরার মোহম্মদ পুরের ধুমরাই গ্রামের আতর আতর নৌকা “মায়ের দোয়া ” তৃতীয় এবং টালাই গ্রুপে- খুলনা জেলার দিঘলিয়ার ঘোষগাতি গ্রামের আলকাজ শেখের নৌকা “ সোনার বাংলা” প্রথম, পারহাজি গ্রামের সাইফুল সিকদারের নৌকা“রকেট ” দ্বিতীয় ও গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলার  জোয়ারিয়া গ্রামের নিকুঞ্জু কুমার মন্ডলের  নৌকা “মা শীতলা” তৃতীয় স্থান অর্জন করে।

“বিশ্ব পযটন দিবস এস,এম, সুলতান নৌকা বাইচ” প্রতিযোগিতা-ছবি প্রতিনিধি।

দেশের বিভিন্ন জেলার নৌকার অংশ গ্রহনে নড়াইল শহরের শেখ রাসেল সেতু থেকে এস,এম সুলতান সেতু পর্যন্ত প্রায় চার কিলোমিটার এ নৌকা বাইচ” প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  প্রতিযোগীতায় ঢাকা,রাজশাহী ও খুলনা বিভাগের বিভিন্ন জেলা থেকে কালাই ও টালাই ২টি গ্রুপে মোট ১৪টি নৌকা অংশ গ্রহন করে। 

করোনা মহামারির কারনে দীর্ঘদিন পড়ে এ নৌকা বাইচ দেখতে নড়াইলসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে কয়েক হাজার দর্শক চিত্রা নদীর দুপারে ভিড় জমিয়েছে। চিত্রা নদীর কুলঘেষে বিভিন্ন স্থানে মেলা বসেছে।

জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে সদস্য সদস্য মাশরাফি বিন মোতুর্জা, বে-সামরিক বিমান পরিবহন ও পর্যটন  মন্ত্রনালয়ের সচিব মোঃ মোকাম্মেল হোসেন, বাংলাদেশ ট্যুড়িজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, খুলনার বিভাগীয় কমিশনার মোঃ ইসমাইল হোসেন ,এনডিসি,জেলা পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার প্রবীর কুমার রায়,বাংলাদেশ আওয়ামীলীগ নড়াইল জেলার সভাপতি অ্যাডঃ সুবাস চন্দ্র বোস, সাধারন সম্পাদক নিজামউদ্দিন খান নিলু, পৌর মেয়র আঞ্জুমান আরা,বিশ্ব পর্যটন দিবস এসএম সুলতান নৌকা বাইচ কমিটির সাধারন সম্পাদক ও বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারন সম্পাদক আশিকুর রহমান মিকু  এ সময় উপস্থিত ছিলেন।