তুরস্ক ও সিরিয়া সীমান্তে ভয়াবহ ভূমিকম্পে ১৯ শতাধিক মৃতদেহ উদ্ধারঃসংখ্যা বৃদ্ধির দিকে

0
183

আমার সিলেট ডেস্কঃ ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক সহ সিরিয়ার সীমান্তে সর্বশেষ প্রাপ্ত সংবাদপত্রের তথ্য অনুযায়ী সর্বমোট ১৯০৪ জন মানুষ প্রাণ হারিয়েছে যা আরো বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।
তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ১১২১–তে দাঁড়িয়েছে। তুরস্কের সরকার এ তথ্য জানিয়েছেন।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এখন পর্যন্ত তুরস্কে মৃতের সংখ্যা বেড়ে ১১২১ হয়েছে।
এ ছাড়া কয়েক হাজার ব্যক্তি আহত হয়েছেন। নিহত মানুষের সংখ্যা বেড়ে কত হতে পারে, সে সম্পর্কে কোনো ধারণা দিতে পারছে না কেউই।
স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি )ভোর ৪টা ১৭ মিনিটে এই ভূমিকম্প হয়। ভূমিকম্পের কেন্দ্রবিন্দু ছিল সিরিয়া সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানতেপ শহরে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮।

এদিকে, সিরিয়ার বিভিন্ন সূত্র জানিয়েছে, ভূমিকম্পে সেদেশে অন্তত ৭৮৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অনেকে। এই অঞ্চলগুলোর মধ্যে রয়েছে আলেপ্পো, হামা, লাতাকিয়া ও তারতুসের মতো শহরগুলো। সিরিয়াতেও এখনো অনেক পরিবার ধ্বংসস্তূপের নিচে আটকে আছে। তাই হতাহতের সংখ্যা বাড়তে পারে।

কারণ বহু মানুষ এখনো নিখোঁজ। এসব মানুষের বেশির ভাগই ভূমিকম্পে ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপে চাপা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে। ভূমিকম্পে হতাহত ব্যক্তিদের উদ্ধারে উদ্ধারকর্মীদের অভিযান চলছে।