জৈন্তাপুরে জোছনায় মোড়ানো মাতালকরা কিচ্ছার রাত

0
405
জৈন্তাপুরে জোছনায় মোড়ানো মাতালকরা কিচ্ছার রাত

রেজওয়ান করিম সাব্বির, জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধি: পুর্ণিমার রাত হলেও চাঁদ মোটেও কার্পণ্য করেনি আলো ছড়াতে। সবটুকু যেন উজাড় করে পূর্ণতা দিয়েছিল। আলোকিত জোছনায় হেমন্তের সে রাতে মৃদুমন্দ বয়ে যাওয়া হাওয়া যেন পরিবেশকে আরেক উতলা করে দিয়েছিল। মাতালকরা রাতের পরিবেশে পরিবেশিত হলো বাংলার হারিয়ে যাওয়া কিচ্ছা পালা। শিল্পীরা তাদের সবটুকু উজাড় করে গল্প-বর্ণনার ভেতর দিয়ে পরিবেশন করলেন প্রেম, বীরত্ব, সম্মান আর নৈতিক অখন্ডতার চমৎকার সব কিচ্ছা। দর্শক-শ্রুতারাও মন্ত্রমুগ্ধের মতো সে সব শুনে মোহিত হলেন।

’গ্রামীণ কিচ্ছা পালা’র এরকম এক ব্যতিক্রমী অনুষ্ঠান হয়ে গেল বৃহস্পতিবার ১৮ নভেম্বর রাতে।

অর্গানাইজেশন অব ইয়ুথ টু সেভ হেরিটেজ এন্ড এনভায়রনমেন্ট-ঐশী ব্যতিক্রমি এ অনুষ্ঠানের আয়োজন করে। হাজার বছরের স্মৃতিঘেরা ঐতিহাসিক জৈন্তেশ্বরী বাড়ির সামনে অনুষ্ঠিত এর উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজনেস এডমিনিস্টেশন এর ডিন প্রফেসর খায়রুল ইসলাম।

আব্দুল হাই আল-হাদীর সভাপতিত্বে অনুষ্ঠিত এসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এএফএম জাকারিয়া। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক মো: তাজিম উদ্দিন।

আনোয়ার হোসেন সোহাগের স ালনায় কিচ্ছা পালা পরিবেশন করে প্রবিণ কিচ্ছা শিল্পী ফরিদ উদ্দিন ও তার দল। অনুষ্ঠানে মোহন বাঁশির সুরে দর্শকদের মোহিত করে স্থানীয় শিল্পী সাবুল ও তার দল।