জৈন্তাপুরে গোয়াবাড়ী হতে পাথর উত্তোলন বন্ধ করতে প্রশাসন কঠোর

0
192

রেজওয়ান করিম সাব্বির, জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধিঃ সিলেটের জৈন্তাপুর উপজেলার গোয়াবাড়ী হতে পাহাড় টিলা ও সমতল ভূমি কেটে পাথর উত্তোলন বন্দ করতে জৈন্তাপুর উপজেলা প্রশাসন কঠোর অবস্থান নিয়েছে। জারী করা হয়েছে সর্তক বার্তা।

১২ ফেরুয়ারী রবিবার দিবাগত রাত ১১টায় জৈন্তাপুর উপজেলা প্রশাসনের সর্ব্বেচ্চ কর্মকর্তাগণ সরেজমিনে উপিস্থত হয়ে গোয়াবাড়ীর বাসিন্ধা ও মুজিব নগরের বাসিন্ধাদের একত্রিত করে প্রশাসনের তরফ হতে কঠোর বার্তা জানিয়ে দেওয়া হয়েছে। এসময় উপস্থিত ছিলেন জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল বশিরুল ইসলাম, সহকারি কমিশনার (এসিল্যান্ড) রিপামনি দেবী, জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুক মোড়ল, নিজপাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইন্তাজ আলী, নিজপাট ইউপির ২নং ওয়ার্ডের সদস্য মো. ফখরুল ইসলাম।

তারা বলেন, অতিসম্প্রতি গোয়াবাড়ী নিয়ে স্থানীয়, জাতীয়, অনলাইন ও ইলেক্ট্রনিক্স মিডিয়ায় পাহাড়, টিলা ও সমতল ভূমি কর্তন করে একশ্রেনীর পাথর খেকু চক্র পাথর উত্তোলন করছে। বিষয়টি সর্ব মহলে আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিনত হয়েছে। এই এলাকায় আপনার বসবাস করছেন। আপনারা জানেন কারা পাহাড়, টিলা ও সমতল ভূমি হতে পাথর উত্তোলন করছেন। বিষয়টি কোন ভাবে অস্বীকার করার নয়। এমনিতে সিলেটের মধ্যে জৈন্তাপুর অঞ্চল বৃষ্টিপাত ও ভূমিকম্পের ঝুঁকির মধ্যে রয়েছে। আপনারা যে ভাবে পরিবেশের ধ্বংসযজ্ঞ চালাচ্ছেন তাতে আপনারাই মারত্বক ক্ষতির সম্মুখিন হচ্ছেন এবং হবেন।

উপজেলা প্রশাসনের পক্ষ হতে আপনাদেরকে চুড়ান্ত ভাবে সর্তক করে বলে যাচ্ছি। অতিতে আপনারা গোয়াবাড়ীতে কি করেছেন তা খতিয়ে দেখা হবে না। আজকের পর (সোমবার) হতে গোয়াবাড়ী এলাকায় কোন পাথর উত্তোলন করা যাবে না। ব্যক্তি মালিকানা কিংবা সরকারি ভূমি কিংবা মুজির নগর এলাকা হতে পাথর উত্তোলন করা হলে কঠোর শাস্তি প্রদান, জেল জরিমানা ভোগ করতে হবে। এমনকি যার বাড়ীতে গর্ত কিংবা পাহাড় কিংবা পাথর মজুত করে রাখা হবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। গরীব কিংবা ধনী কাউকে ছাড় দেওয়া হবে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-বশিরুল ইসলাম, সহকারি কমিশনার (এসিল্যান্ড) রিপামনি দেবী ও জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওমর ফারুক মোড়ল জানান, গোয়াবাড়ী হতে পাথর উত্তোলন বন্দ করতে আমরা প্রাথমিক ভাবে এলাকার বাসিন্ধাদের সর্তক বার্তা দিয়ে যাচ্ছি। আমাদের সর্তক বার্তা অমান্য করে যে কেউ পাথর উত্তোলন করলে সর্বোচ্ছ শাস্তি দেওয়া হবে।