জরায়ু ও স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতায় মুক্ত-আলোচনা

    0
    282

    নূর মোহাম্মদ সাগর,বিশেষ প্রতিনিধি: শ্রীমঙ্গলে প্রধান আলোচক বলেন ক্যান্সার এওয়ার্নেস প্রোগ্রাম ফর ওমেন্স (সিএপি) এর জেনারেল সেক্রেটারি চন্দনা রায় বলেন ,দেশে আক্রান্তের সংখ্যার দিক থেকে নারীদের স্তন ক্যান্সারের পরেই জরায়ু মুখ ক্যান্সারের স্থান। হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের (এইচপিভি) কারণে জরায়ু ক্যান্সার হলেও তা প্রতিরোধযোগ্য। ভাইরাসটি থেকে নিজেকে মুক্ত রাখতে পারলে এই রোগ থেকে মুক্ত থাকা সম্ভব। জরায়ু ও স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতার কোন বিকল্প নেই। যেসব নারীর বিয়ের ১০ বছর পেরিয়ে গেছে তারা স্ক্রিনিং জরায়ুর কোষ, ভায়া ও এইচপিভি ভাইরাসের ডিএনএ টেস্টের মাধ্যমে জরায়ু ও স্তন ক্যান্সার রোগ নির্ণয় করে সচেতন থাকতে পারেন। সুস্থ থাকতে হলে প্রত্যেক মহিলার ২০ বছর বয়স থেকেই প্রতিমাসে একবার নিজেই নিজের স্তর পরীক্ষা (এসবিই) এবং অস্বাভাবিক কোন পরিবর্তন বা লক্ষণ দেখা দিলে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে স্তন পরীক্ষা (সিবিই) করাতে হবে।

    এছাড়া ত্রিশোর্ধ মহিলাদের ক্ষেত্রে প্রতি বছর সম্ভব না হলে অন্ততঃ তিন বছর অন্তর অন্তর জরায়ু মুখ অবশ্যই পরীক্ষা করাতে হবে। বয়স্ক মহিলাদেও জন্য “ভায়া টেস্ট” অত্যন্ত গুরুত্বপূর্ণ। শ্রীমঙ্গল সচেতন নাগরিকের উদ্যোগে ও ক্যান্সার এওয়ার্নেস প্রোগ্রাম ফর ওমেন্স (সিএপি) এর সহযোগীতায় স্থানীয় রোটারি ক্লাব মিলনায়তনে শুক্রবার (৬ নভেম্বর) বিকেল ৩টায় মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পল হ্যারিস ইন্টারন্যাশনাল স্কুলের প্রধান শিক্ষিকা দিল আফরুজ বেগমের সভাপতিত্বে ও অনুজকান্তি দাশের সঞ্চালনায় বক্তব্য রাখেন ক্যান্সার এওয়ার্নেস প্রোগ্রাম ফর ওমেন্স (সিএপি) এর সিলেট ব্যুরো আহমেদ কবির রিপন, দ্বারিকা পাল মহিলা ডিগ্রী কলেজের প্রভাষক জলি পাল, দেওয়ান শামছুল ইসলাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা রহিমা বেগম, ইসা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক প্রভা রানী বাড়াইক। এতে স্বাগত বক্তব্য রাখেন মডেল একাডেমী ও বিএম কলেজের প্রতিষ্ঠাতা মাহবুবুল আলম স্বপন।

    অথিতিবৃন্দরা আরো বলেন, অল্প বয়সে বিয়ে, ঘনঘন সন্তান হওয়া ও ব্যক্তিগত অপরিচ্ছন্নতা জরায়ু মুখ ক্যান্সারের অন্যতম একটি কারণ। সরকারের আইন অনুযায়ী ১৮ বছর বয়সের নীচে মেয়েদের বিয়ে হবার নিয়ম নেই। কিন্ত এ নিয়মটি অনেক অভিভাবক মানেন না বলেই এসব মেয়েরা জরায়ু মুখের কোষগুলি পরিপক্ক হবার আগেই যৌন মিলনে অভ্যস্ত হন। ফলে কোষগুলোতে বিভিন্ন ধরণের ইনফেকশনসহ ক্যান্সার হবার আশংকা বেড়ে যায়। অসচেতনতার কারণে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে মহিলাদের অন্যতম মৃত্যুও কারণ জরায়ু মুখের ক্যান্সার। এখানে ক্যান্সার আক্রান্ত মহিলাদের শতকরা ৩০ ভাগই জরায়ু মুখ ক্যান্সারের শিকার হচ্ছেন। সরকারীভাবে স্তন ও জরায়ু মুখ ক্যান্সারের টিকা চলে আসলে হয়তো আর কোন সমস্যা হবেনা। স্তন ও জরায়ু মুখ ক্যান্সার থেকে মহিলাদের সতর্ক থাকতে শহরের পাশাপাশি গ্রামে-গঞ্জেও আমাদের যারা যারা আছেন সবার কাছেই তা বুঝিয়ে বলতে হবে।

    এ সময় আরো উপস্থিত ছিলেন সাংবাদিক সুমন (দেশ রূপান্তর শ্রীমঙ্গল প্রতিনিধি) ইলেকট্রনিক মিডিয়া, প্রিন্ট মিডিয়া,অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও কিশোরী ক্লাবের নারী নেত্রীবৃন্দ।