চীন উইঘুর সংখ্যালঘুদের পাশবিক নির্যাতন করে চরম মানবাধিকার লংঘন করছে

0
720
চীন উইঘুর সংখ্যালঘুদের পাশবিক নির্যাতন করে চরম মানবাধিকার লংঘন করছে
চীন উইঘুর সংখ্যালঘুদের পাশবিক নির্যাতন করে চরম মানবাধিকার লংঘন করছে

সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের যৌথ বিবৃতিতে অধ্যাপক আবেদ আলী

জাতিসংঘের ভূমিকা প্রশ্নবিদ্ধ: চীন সরকার উইঘুর সংখ্যালঘু ১০ লক্ষ মুসলমানদের উপর পাশবিক নির্যাতন ও কারাগারে বন্দি অবস্থায় নারীদের গণধর্ষণসহ অমানবিক আচরণের প্রতিবাদ জানিয়েছে সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক মাওলানা মোহাম্মদ আবেদ আলী। অদ্য ৭ জুন, ২০২১ এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব বলেন, চীনের শিনজিয়াংয়ের বন্দিশিবিরে পরিকল্পিতভাবে সরকারি বাহিনী কর্তৃক যে পাশবিক নির্যাতন চলছে তাতে বোঝা যায় ১০ লক্ষ বন্দিদের তারা শেষ করে দিবে। চীন সরকার উইঘুরদের ধর্মীয় ও অন্যান্য স্বাধীনতা ক্রমে ক্রমে হরণ করছে এবং বন্দিশিবিরগুলোতে গণনজরদারি, বন্দিত্ব, মগজধোলাই এবং জোরপূর্বক নারীদের বন্ধ্যাকরণ করানোর এক ব্যবস্থা গড়ে তুলেছে। এসব বন্দিশিবিরের ভেতর থেকে কারো বক্তব্য পাওয়া খুবই দুর্লভ। এরই মধ্যে কিছু সংখ্যক বন্দি ও প্রহরীদের কাছ থেকে যে তথ্য পাওয়া যায় যা লোমহর্ষকর। চীন সরকার উইঘুর সংখ্যালঘুদের পাশবিক নির্যাতন ও চরম মানবাধিকার লংঘন করছে, জাতিসংঘের ভূমিকা প্রশ্নবিদ্ধ।

জাতিসংঘ মানবাধিকার কমিশনের উচিত, চীনের উইঘুর বন্দিশিবিরের সংখ্যালঘু মুসলমানদের সঠিক চিত্র বিশ^বাসীর মাঝে তুলে ধরা। বিশে^র দ্বিতীয় মুসলিম দেশ হিসেবে বাংলাদেশ সরকারের উচিত, ঢাকায় অবস্থিত চীনা রাষ্ট্রদূতকে ডেকে কড়া প্রতিবাদ জানানো। বাংলাদেশের ধর্মীয় সংগঠনগুলো স্ব-স্ব অবস্থান থেকে চীন সরকারের এই অমানবিক সংঘ্যালঘু নির্যাতনের প্রতিবাদ জানানো উচিত। দক্ষিণ এশিয়ার বৃহত্তর মানবাধিকার সংগঠন “সার্ক মানবাধিকার ফাউন্ডেশন” এর নেতৃবৃন্দ চীনের সংখ্যালঘু নির্যাতনের তীব্র প্রতিবাদ জানায়।

সার্ক মানবাধিকার ফাউন্ডেশন বাংলাদেশ হতে কেন্দ্রীয় মহাসচিব অধ্যাপক মাওলানা মোহাম্মদ আবেদ আলী, সংগঠনের ভারত শাখার সভাপতি সাংবাদিক কমল ভট্টাচার্য, নেপালের সাবেক এমপি ও সংগঠনের সভাপতি নজির মিয়া, সাধারণ সম্পাদক ও নেপালের মুসলিম কমিশনের সদস্য এডভোকেট মুহাম্মদীন আলী, শ্রীলংকার প্রতিনিধি এহসান ইকবাল কাদেরী, আফগানিস্তানের প্রতিনিধি ও আফগান সরকারের হজ¦ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ মুজাহিদ, মালদ্বীপের প্রতিনিধি ও মালদ্বীপের সাবেক নির্বাচন কমিশনের ভাইস প্রেসিডেন্ট মো: আমজাদ হোসাইন, ভূটানের প্রতিনিধি জ্যাকসন দুকপা এক যৌথ বিবৃতিতে চীনের সংখ্যালঘু নির্যাতনের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানায়।প্রেস বার্তা