ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবিলায় সিলেটেও কন্ট্রোল রুম চালু ও নির্দেশনা

0
231

নুরুজ্জামান ফারুকী, বিশেষ প্রতিনিধিঃ সিলেটে ও কন্ট্রোল রুম খুলেছে বিদ্যুৎ বিভাগ।উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে এবং অপর এক অফিসিয়াল আদেশে সব বৈদ্যুতিক স্থাপনা সুরক্ষায় দ্রুত উদ্যোগ নিতে বলা হয়েছে।বিষয়টি নিশ্চিত করেছেন বিদ্যুৎ উন্নয়ন বাের্ডের (বিউবো) বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শামছ ই আরেফিন।
শামছ ই আরেফিন জানান, ঘূর্ণিঝড়ের প্রভাবে সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। হতে পারে বজ্রবৃষ্টিও। তাই সিত্রাংয়ের কারণে বিদ্যুৎ বিতরণ ও সঞ্চালন লাইনের ক্ষয়ক্ষতি মোকাবিলা এবং তদারকির জন্য নির্মিত বিদ্যুৎ বিভাগের অধীন সব বিতরণ সংস্থা-কোম্পানি ও সঞ্চালন কোম্পানিকে পৃথক পৃথক কন্ট্রোল রুম স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে। সেই নির্দেশে সিলেট বিদ্যুৎ বিভাগ জেলার জন্য একটি পৃথক কন্ট্রোল রুম খোলা হয়েছে। কন্ট্রোল রুমের মোবাইল ফোন নাম্বার হচ্ছে- ০১৩১৩০৯৬২৯৬। যে কোনো প্রয়োজনে বিদ্যুৎ গ্রাহকদের ওই ফোন নাম্বারে যোগাযোগ করতে অনুরোধ জানিয়েছেন তিনি।
শামছ ই আরেফিন আরও জানান, দুর্যোগ মুহুর্তে সিলেটের বিদ্যুৎ গ্রাহকদের জন্য কিছু জরুরি নির্দেশনা দেওয়া যাচ্ছে।
সেগুলো হচ্ছে- বৈদ্যুতিক লাইনের উপর গাছ পড়ে থাকলে নিজেরা না কাটা, জমা জলে লাইন পড়ে থাকলে কোনওভাবেই স্পর্শ না করা, চাষের জমিতে বিদ্যুতের তার পড়ে থাকলে কোনোভাবেই হাত দেওয়া যাবে না, বৈদ্যুতিক খুঁটির কাছাকাছি যাওয়া যাবে না, পাম্প বা বৈদ্যুতিক যন্ত্রপাতি ইত্যাদি জলে ডুবে গেলে সেগুলো না চালানো এবং ঝড়ের সময় বাড়ির সমস্ত বৈদ্যুতিক সরঞ্জাম বিদ্যুতের লাইন থেকে বিচ্ছিন্ন রাখা।
প্রসঙ্গত, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সোমবার দুপুর থেকেই সিলেটে বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। আজ সকাল ১০টার দিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত হবিগঞ্জ, শ্রীমঙ্গ,  মৌলভীবাজার সুনামগঞ্জ ও মহানগরী সিলেটসহ বেশিরভাগ এলাকা বিদ্যুৎবিহীন রয়েছে বলে জানা গেছে। এতে নানা ভোগান্তি পোহাচ্ছেন এ অঞ্চলের অধিবাসীরা।