এনডিপি অভিনন্দন জানালেন নেপালের নতুন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবাকে

0
754
চুনারুঘাট পুলিশের অভিযানে ৪ ঘন্টার মধ্যে ছাত্রী উদ্ধারঃআটক-১ এস এম সুলতান খান, চুনারুঘাটঃ হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার বেগম খান থেকে অপহৃত এক স্কুল ছাত্রীকে চার ঘন্টার মধ্যে উপজেলার লস্কর পুর চা-বাগান থেকে উদ্ধার করেছে স্থানীয় পুলিশ। এ ঘটনায় অভিযুক্ত বিশাল মুন্ডা (২০) নামের এক ব্যক্তিকে আটক করা হয়েছে। বিশাল মুন্ডা উপজেলার ৪নং পাইকপাড় ইউনিয়নের লস্কর পুর এলাকার মৃত সুহেল মুন্ডার ছেলে। চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: আলী আশরাফ জানান, গত ১৩ জুলাই সকালে স্কুলে এসাইনমেন্ট জমা দিয়ে বাড়ি ফেরার পথে বেগমখান ২ নং ব্লকের জনৈক ছুরতের বাড়ির সামন থেকে ওই ছাত্রীকে অপহরণ করা হয়। এ ঘটনায় স্কুল ছাত্রীর মা বাদী হয়ে ঘটনার দিন মঙ্গলবার সকালে চুনারুঘাট থানায় মামলা দায়ের করেন। সূত্র জানায়, মামলা দায়ের এর পর একই দিন ১৩ জুলাই মঙ্গলবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে চুনারুঘাট থানার এসআই ভূপেন্দ্র চন্দ্র বর্মণের নেতৃত্বে একদল পুলিশ দেওরগাছ ইউনিয়নের লস্কর পুর চা-বাগানের বিশাল মুন্ডার বাড়ি থেকে ওই অপহৃত ছাত্রীকে উদ্ধার করা হয়। ওই দিন বিকেলে গ্রেফতারকৃত বিশাল মুন্ডাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এদিকে সংবাদ লেখা পর্যন্ত উদ্ধারকৃত স্কুল ছাত্রী পুলিশ হেফাজতে ছিল।

নুরুজ্জামান ফারুকীঃ নেপালের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির অন্যতম বৃহৎ রাজনৈতিক দল নেপালি কংগ্রেস পার্টির সভাপতি শের বাহাদুর দেউবা। মঙ্গলবার (১৩ জুলাই) সকালে দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারি তাকে নেপালের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।
এ নিয়ে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হলেন ৭৫ বছর বয়সি শের বাহাদুর। ১৯৯৫ সালের সেপ্টেম্বরে প্রথমবারের মতো তিনি প্রধানমন্ত্রী হন। নেপালের সুপ্রিমকোর্টের নির্দেশনা অনুযায়ী তিনি দেশের প্রধানমন্ত্রীর পদে নিয়োগ পেয়েছেন। দেশটির সংবিধান অনুযায়ী, এই পদ পাকাপোক্ত করতে হলে তাকে আগামী ৩০ দিনের মধ্যে পার্লামেন্টে আস্থাভোটে জিততে হবে।

গত কয়েক মাস ধরে নেপালের পার্লামেন্টে অচলাবস্থা চলছে। দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও নেপালের রাজনৈতিক দল কমিউনিস্ট ইউনিফাইড মার্কসিস্ট লেনিনিস্ট (ইউএমএল) পার্টির প্রধান কেপি শর্মা ওলির দল থেকে প্রায় দুই ডজনেরও বেশি এমপি নেপালি কংগ্রেস পার্টিতে যোগ দেওয়ার মধ্য দিয়ে এ অচলাবস্থার সূত্রপাত হয়। পরে শের বাহাদুরকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের নির্দেশ দেন সর্বোচ্চ আদালত। নেপালের নতুন শের বাহাদুর দেউবাকে আজ ১৪ জুলাই, ২০২১ অভিনন্দন জানিয়েছেন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্তজা, মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসা। নেতৃবৃন্দ অভিনন্দন বার্তায় বলেন, বাংলাদেশ ও নেপালের মধ্যে দায়িত্ব প্রাপ্ত নতুন প্রধানমন্ত্রী সম্পর্কের নতুন সেতুবন্ধন গড়ে তুলবেন।দুইদেশের স্বার্থ, অধিকার ও গনতন্ত্র রক্ষায় তিনি নিজ অবস্থান থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।আমরা দীর্ঘায়ু ও সফলতা কামনা করছি।