আদর্শ নাগরিক গঠনে কাব–স্কাউটিং এর গুরুত্ব

    0
    343
    বাংলাদেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে সাধারণত ৬ থেকে ১০+ বয়সী শিক্ষার্থীদের নিয়ে কাব স্কাউটিং পরিচালিত হচ্ছে ।একজন প্রশিক্ষিত ইউনিট লিডারের তত্ত্বাবধানে কাব কা্র্যক্রম পরিচালিত হয়  । কিন্তু দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে প্রশিক্ষিত  ইউনিট লিডার না থাকার কারনে কাবিং কার্যক্রম সঠিকভাবে পরিচালিত হচ্ছে না্।বর্তমান  সরকার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে যাতে   কাবিং কার্য্ক্রম নিয়মিত পরিচালিত হয়  এর  জন্য বিশেষ গুরুত্ব আরোপ করেছেন।
    কাবিং এর ফলে একজন কাব শিশুর মধ্যে নৈতিক,সামাজিক,নিয়মানুবর্তিতা,শৃঙ্খলাবোধ,সদাচরণ,পরমত সহিষ্ণুতা,নিজ ধর্ম পালন সহ সকল ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ  জাগ্রত হয়।তাছাড়া  শিশুর নান্দনিকতা,সুপ্ত প্রতিভার বিকাশ সাধন ও দেশাত্ববোধ তৈরির মূল স্তর হচ্ছে প্রাথমিক বিদ্যালয়।
    পাঠ্যসূচির পাশাপাশি সহ পাঠক ক্রমিক কা্র্যক্রম গুলো চর্চার  মাধ্যমে শিশুর  সার্বি্ক বিকাশ ঘটে।প্রাথমিক বিদ্যালয় থেকেই কাবিং এর সাথে যুক্ত হওয়ার ফলে একটি শিশু দেশের যোগ্য ও আদর্শ্ নাগরিক  হিসাবে নিজেকে তৈরির করার যাবতীয় শিক্ষা গ্রহণ করে। তাই আগামী দিনের  স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে  বিদ্যালয সহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।প্রণবেশ কুমার চৌধুরী,শিক্ষক ও সাংস্কৃতিক কর্মী.