১ হাজার ১০৭টি মনোনয়নপত্রের মধ্যে বাতিল হয়েছে ২৬০টি

    0
    7

    আমারসিলেট24ডটকম,০ডিসেম্বরঃ আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনের জন্য দাখিল করা ১ হাজার ১০৭টি মনোনয়নপত্রের মধ্যে বাতিল হয়েছে ২৬০টি। যাচাই-বাছাইয়ে বৈধ ঘোষিত হয়েছে ৮৪৭ জনের মনোনয়নপত্র। এ ছাড়া ৩৩টি আসনে রয়েছেন ১ জন করে প্রার্থী। আর ১০৩টি আসনে রয়েছেন ২ জন করে প্রার্থী।যাচাই-বাছাইয়ের সময়ে নিজেদের মনোনয়নপত্র প্রত্যাহারের আবেদন করেছেন ৭ জন প্রার্থী।প্রার্থীদের এ সংখ্যা কিছুটা পরিবর্তন হতে পারে। যেসব প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তাদের  দেয়া সিদ্ধান্তে সন্তুষ্ট হতে পারেন নি, তারা সিদ্ধান্তে বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল বা নির্বাচন ট্রাইব্যুনালে মামলা করতে পারবেন। এক্ষেত্রে কোনো কোনো আসনে প্রার্থীর সংখ্যা বাড়তে বা কমতে পারে।শুক্রবার রাতে নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে এসব তথ্য জানা গেছে। এছাড়া লক্ষ্মীপুর-৩ সদর আসনে সব প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। এ আসনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টের দুজন প্রার্থী ছিলেন।

    ঋণখেলাপির দায়ে আওয়ামী লীগের প্রার্থী এ কে এম শাহজাহান কামাল ও জাতীয় পার্টির মনিরুজ্জামান চৌধুরীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। ফলে এ আসনটি প্রার্থী শুন্য রয়েছে। ৩৩ প্রার্থীর কোনো প্রতিদ্বন্দ্বী নেই। এরা হলেন, কিশোরগঞ্জ-১ সৈয়দ আশরাফুল ইসলাম, ফরিদপুর-৩ খন্দকার মোশাররফ হোসেন, সিলেট-১ আবুল মাল আব্দুল মুহিত, মৌলভীবাজার-৪ মোঃ আব্দুস শহীদ, চাঁদপুর-১ ড. মহিউদ্দিন খান আলমগীর, নোয়াখালী-৫ ওবায়দুল কাদের এবং চাঁদপুর-৩ ডা. দীপু মনি, লালমনিরহাট-২ নুরুজ্জামান আহমেদ, নাটোর-১ আবুল কালাম, নাটোর-২ শফিকুল ইসলাম শিমুল, নাটোর-৩ জুনাইদ আহমেদ পলক, বাগেরহাট-১ শেখ হেলাল উদ্দীন, বাগেরহাট-২ মীর শওকত আলী বাদশা, পিরোজপুর-১ এ কে এম আউয়াল (সাইদুর রহমান), টাঙ্গাইল-৩ আমানুর রহমান রানা, কিশোরগঞ্জ ৪-রেজওয়ান আহম্মদ তৌফিক, মানিকগঞ্জ-২ মমতাজ বেগম, গাজীপুর-২ জাহিদ আহসান রাসেল, ফরিদপুর-১ আব্দুর রহমান, ফেনী-২ নিজাম উদ্দিন হাজারী, চট্টগ্রাম-৭ হাছান মাহমুদ, কুমিল্লা-৭ অধ্যাপক আলী আশরাফ, রংপুর-৫  এ এইচ এন আসিকুর রহমান, রাজশাহী-১ ওমর ফারুক চৌধুরী, রাজশাহী-৪ এনামুল হক, সিরাজগঞ্জ-৩ ইসহাক হোসেন তালুকদার, যশোর-১ শেখ আফিল উদ্দিন,  মুন্সিগঞ্জ-৩ মৃণাল কান্দি দাস, নরসিংদী-৫ রাজিউদ্দীন আহমদ রাজু, কুমিল্লা-১০ আ হ ম মুস্তফা কামাল, নোয়াখালী-২ মোর্শেদ আলম, সুনামগঞ্জ-২ সুরঞ্জিত সেনগুপ্ত, ভোলা ১-তোফায়েল আহমেদ।

    এদিকে ঢাকা মহানগরের ১৫টি আসনের মধ্য থেকে ৫টি আসনে ৭জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। ঢাকার ১৫টি আসনে মোট ৬১টি মনোনয়নপত্র দাখিল করা হয়েছিল। মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা হলেন ঢাকা-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী মোঃ আওলাদ হোসেন, ঢাকা-৬ আসনের মোঃ নিয়ামুল হক মালিক, ঢাকা-৭ আসনের মোঃ আফতাব গনি ও মোঃ হারুন অর রশিদ, ঢাকা-৮ আসনের ইসমাইল মাহমুদ ও মির্জা আবদুস সালাম এবং ঢাকা-১৭ আসনের মীর আজহার উদ্দিন।উল্লেখ্য, আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here