হাকালুকিতে ধরা পড়ছে ইলিশঃনমুনা সংগ্রহ করতে বিশেষজ্ঞ দল

    0
    20

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০১অক্টোবর,হাবিবুর রহমান খান:এশিয়ার বৃহত্তম মিঠাপানির হাওর হাকালুকিতে প্রতি বছর জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ে ইলিশ।তাই বিভিন্ন গণমাধ্যমে এ ধরনের সংবাদ পেয়ে ঢাকা থেকে একটি বিশেষজ্ঞ দল ইলিশের নমুনা সংগ্রহ করতে হাকালুকি হাওরে আসেন।শনিবার হাকালুকি হাওরে বিশেষজ্ঞ দল হাওরের ইলিশের কেমিক্যাল ও জিনেটিক পরীক্ষা করে,পদ্মার ইলিশের সঙ্গে এর সাদৃশ্য মেলাবেন বলে জানা গেছে।
    উপজেলা মৎস্য অফিস সূত্র জানায়, ঢাকা থেকে গতকাল সকালে ৩ সদস্যের একটি বিশেষজ্ঞ দল হাকালুকি হাওরের ইলিশের নমুনা সংগ্রহ করতে আসেন। বিশেষজ্ঞ দলের সদস্যরা হলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রাণীবিদ্যা বিভাগের সহযোগি অধ্যাপক সাইফল্লাহ হাবিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জৈব রসায়ন এবং জীববিদ্যা বিভাগের গবেষণা সহযোগী অভিজিৎ দাস ও অলি আহমদ।দলটি হাকালুকি হাওরে নমুনা ইলিশ সংগ্রহ করে ঢাকায় নিয়ে যান।
    কুলাউড়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সুলতান মাহমুদ বলেন, ‘হাকালুকি হাওর থেকে আহরণকৃত ইলিশ ল্যাবরেটরিতে নিয়ে কেমিক্যাল ও জিনেটিক পরীক্ষা করা হবে। এর কারণ হলো গবেষকরা মূলত পদ্মার ইলিশের সঙ্গে হাকালুকির ইলিশের মিল অমিল খুঁজে বের করবেন।

    এ ছাড়া মিঠাপানিতে ইলিশ চাষ সম্ভব কি না এ বিষয়টিও খতিয়ে দেখবেন।’ তিনি জানান, হাকালুকি হাওরে গত কয়েক বছর থেকে অকাল বন্যা দেখা দেয়। চৈত্রমাসে ১৫ তারিখের পর কিংবা বৈশাখ মাসের শুরুতে পাহাড়ি ঢল আর সীমান্তের ওপার থেকে আসা ঢলে এ বন্যার সূত্রপাত হয়। এই ঢলের পানি হাকালুকি হাওর থেকে কুশিয়ারা নদী দিয়ে মেঘনায় মিলিত হয়।

    তখন মূলত ইলিশের প্রজনন মৌসুম থাকে। পানির স্রুোত ধরে মেঘনা থেকে স্রুোতের প্রতিকুলে ছুটতে ছুটতে হাকালুকি হাওরে ইলিশের ঝাঁক চলে আসে। আর এসব ইলিশ হাকালুকি হাওরের জেলেদের জালে ধরা পড়ে। তবে এবার হাকালুকি হাওরে আগের তুলনায় অনেক বড় ইলিশ ধরা পড়েছে বলে সুত্রে জানা গেছে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here