সৌদিতে বৃহস্পতিবার ঈদ,দেশে চাঁদ দেখা না গেলে শুক্রবার

0
710

নূরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধিঃ সৌদি আরবে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এবার দেশটিতে পবিত্র রমজান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। ফলে সৌদিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে আগামী কাল বৃহস্পতিবার (১৩ মে ২০২১)।

মঙ্গলবার (১১ মে) সৌদির “চাঁদ দেখা কমিটি”র পূর্বনির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগের দিনই দেশটির নাগরিকরা কোথাও চাঁদ দেখতে পেলে সেই তথ্য “চাঁদ দেখা কমিটি”কে জানানোর অনুরোধ করা হয়েছিল।

তবে কোথাও শাওয়ালের চাঁদ না দেখার কথা জানিয়েছে সৌদির চাঁদ দেখা কমিটি। ফলে আজ বুধবার (১২ মে) হবে সৌদিতে পবিত্র রমজান মাসের শেষদিন। আর বৃহস্পতিবার ১৩ মে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশির ভাগ দেশগুলোতে ঈদুল ফিতর উদযাপন করা হবে।

সৌদি আরবের সঙ্গে মিল রেখেই সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ মধ্যপ্রাচ্যের প্রায় অনেক দেশে পবিত্র রমজান পালন এবং ঈদ উদযাপনসহ ইসলাম ধর্মের সকল ধর্মীয় উৎসব ও ইবাদত-বন্দেগি করা হয়ে থাকে।

ভৌগলিক কারণে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পরই সাধারণত বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। যদি চাঁদ দেখা না যায় তাহলে সৌদির সঙ্গে মিল রেখে একদিন পরই বাংলাদেশে রামাদান পালন ও ঈদ উদযাপন করা হয়। তবে মুসলিমরা ধর্মীয় নিয়ম অনুযায়ী চাঁদ দেখা সাপেক্ষে যেহেতু সব ধর্মীয় উৎসব ও ইবাদত পালন করে থাকেন সেহেতু এখনো সময়ের মধ্যে চাঁদ দেখার উপর ঈদ পালন নির্ভর করছে।