সিলেট হবিগঞ্জ ও মৌলভীবাজারে চা বাগানের শ্রমিকদের মহাসড়ক অবরোধ

0
126
সিলেট হবিগঞ্জ ও মৌলভীবাজারে চা বাগানের শ্রমিকদের মহাসড়ক অবরোধ

জহিরুল ইসলাম, স্টাফ রিপোর্টারঃ বিরামহীন ভাবে চলছে চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির  আন্দোলন।চা-শ্রমিকদের দৈনিক মজুরি ২৫ টাকা বাড়িয়ে ১৪৫ টাকা করার সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে চা-শ্রমিকরা। সিলেটের বিমান বন্দর সড়ক,বড়লেখা, কুলাউরা,রাজনগরে নিজ নিজ এলাকার সড়ক এবং হবিগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে বিভিন্ন চা–বাগানের শ্রমিকেরা।

রোববার ২১ আগস্ট বেলা ১১টা থেকে হবিগঞ্জের মাধবপুর উপজেলার জগদীশপুর মুক্তিযোদ্ধা চত্বর এলাকার ঢাকা-সিলেট মহাসড়ক সাড়ে ৫ ঘন্টা অবরোধ করে রাখে তাঁরা। মহাসড়কে গাড়ি আটকে মজুরি বাড়ানোর দাবিতে স্লোগান দেয় শ্রমিকেরা। প্রায় সাড়ে ৫ ঘন্টা যান চলাচল বন্ধ থাকায় মহাসড়কের দুই পাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়।  

গতকাল শনিবার মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় অবস্থিত বিভাগীয় শ্রম অধিদপ্তরের অফিসে চা-শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে সরকার ও মালিকপক্ষের বৈঠকে চা-শ্রমিকদের নতুন মজুরি ১৪৫ টাকা করা হয়। কিন্তু ৩ ঘণ্টা পর এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শ্রমিকেরা।

এদিকে চা শ্রমিকরা মহাসড়ক অবরোধের করে রাখার খবর পেয়ে মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মঈনুল ইসলাম, মাধবপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মহসিন আল মুরাদসহ প্রশাসন ও পুলিশ কর্মকর্তারা ঘটনাস্থলে যান। তাঁরা শ্রমিকদের মহাসড়ক ছেড়ে আলোচনায় বসতে অনুরোধ জানান। তবে শ্রমিকেরা নিজেদের দাবির বিষয়ে অনড় ছিলেন। পরে ঘটনাস্থলে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। বিকেল সাড়ে চারটায় প্রশাসনের অনুরোধে শ্রমিকেরা মহাসড়ক থেকে সরে যান।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা পুষ্প কুমার কানু বলেন, আগামি ২৩ আগষ্ট ঢাকা শ্রম মন্ত্রনালয়ে ত্রিপাক্ষিক সভা অনুষ্ঠিত্য হবে। সেখানে চা শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ,  চা বাগান মালিক ও সরকার পক্ষের সাথে আমাদের বৈঠক হবে।  বৈঠকে আমাদের দাবী দাওয়া তুলে ধরা হবে।  

চা শ্রমিকরা ১৪৫ টাকা মজুরি প্রত্যাখান করে,  নিজ নিজ বাগানে সড়কে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ মিছিল বের করে।  তারা এসময় স্লোগান দিতে থাকে আমাদের সংগ্রাম চলবেই চলবে,  রুটি রুজির সংগ্রাম চলবেই চলবে, চা বাগানের দালালরা হুশিয়ার সাবধান,রাজপথ না গোলটেবিল,রাজপথ ইত্যাদি। 

সর্বশেষ প্রাপ্ত সুত্রে বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন,  আগামি ২৩ আগষ্ট মালিক পক্ষের সাথে ঢাকাতে বসা হবে। সেখানে আমাদের দাবী না মানলে আগামি ২৪ আগষ্ট মহাসড়ক অবরোধ করা হবে। 

শ্রীমঙ্গল শ্রম অধিদপ্তরে আমাদের শ্রমিকদের মজুরি ২৫ টাকা বাড়িয়ে ১৪৫ টাকা করা হয় গতকাল।পরে আমরা ১৪৫ টাকার এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছি। আমাদের বেতন ৩০০ টাকা না করা পর্যন্ত আমরা মহাসড়কে অবস্থান নেব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here