সিরিয়া সংকটে ইরান রাশিয়া ও তুরস্ক একসাথে কাজ করবে

    0
    35

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২১ডিসেম্বরঃ  সিরিয়ার চলমান সংকটের কূটনৈতিক সমাধান খুঁজে বের করার জন্য আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান, রাশিয়া ও তুরস্ক। রাশিয়ার রাজধানী মস্কোয় মঙ্গলবার তিন দেশের কূটনৈতিক প্রতিনিধিদলের বৈঠক শেষে এ ঘোষণা দেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

    তিনি বলেন, সিরিয়া সংঘাতের কোনো সামরিক সমাধান নেই বরং দেশটির চলমান সংকটের সমাধান হতে পারে একমাত্র রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে। বৈঠকে রাশিয়ার পক্ষে অংশ নেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু এবং তিন দেশের অন্য কূটনৈতিক কর্মকর্তারা।

    বৈঠক শেষে তিন দেশ রাজনৈতিক উপায়ে সিরিয়া সংকট সমাধানের লক্ষ্যে আট দফা ঘোষণাপত্র প্রকাশ করে। এতে তিন দেশই সিরিয়ার সার্বভৌমত্ব, স্বাধীনতা, ঐক্য ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান দেখানোর অঙ্গীকার করেছে। পাশাপাশি সামরিক উপায়ে নয় বরং রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে সমস্যার সমাধান এবং এ কাজে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।

    এছাড়া, পূর্ব আলেপ্পো থেকে সন্ত্রাসীদের সরিয়ে নেয়া, যুদ্ধবিরতি দীর্ঘায়িত করা এবং সিরিয়ার সরকার ও বিরোধীদের মধ্যে সংলাপ অনুষ্ঠানে সহযোগিতার বিষয়ে তিন দেশ তাদের প্রস্তুতির কথা ঘোষণা করেছে।

    পাশাপাশি কাজাখস্তানের রাজধানী আস্তানায় একটি বৈঠক অনুষ্ঠানের জন্য দেশটির প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছে ইরান, রাশিয়া ও তুরস্ক। এ ঘোষণার সবচেয়ে বড় দিক হচ্ছে- সিরিয়ায় তৎপর উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশ ও আন-নুসরা ফ্রন্টের বিরুদ্ধে তিন দেশ একসঙ্গে লড়াই করার অঙ্গীকার ব্যক্ত করেছে।পার্সটুডে

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here