সমকামিতা অবৈধঃপুনর্বিবেচনার আবেদন খারিজ

    0
    16

    আমারসিলেট24ডটকম,২৮জানুয়ারীঃ সমকামিতা নিয়ে রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিয়েছেন  ভারতের সুপ্রিম কোর্ট। কেন্দ্র সরকার, নাজ ফাউন্ডেশনসহ বেশ কয়েকটি সংগঠন সুপ্রিম কোর্টে ১১ ডিসেম্বরের সিদ্ধান্তে পুনর্বিবেচনার জন্য রিভিউ পিটিশন দায়ের করে। আজ মঙ্গলবার বিচারপতি এইচ এল দত্ত এবং বিচারপতি এস জে মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই আবেদন খারিজ করে বলেন যে, এর কোনো প্রয়োজনীয়তা নেই। ১১ ডিসেম্বরের ওই রায়ে সর্বোচ্চ আদালত সমকামিতাকে অপরাধ ঘোষিত করে।
    সে দেশের নাজ ফাউন্ডেশন এই রায় স্থগিতাদেশের আবেদন জানিয়ে যুক্তি দেয় যে, চার বছর আগে দিল্লি হাইকোর্টের রায়ের পর বহু সমকামীই নিজেদের যৌন সম্পর্কের কথা প্রকাশ্যে এনেছিল। সুপ্রিম কোর্টের ঘোষণার পর, তাদের ওপর মামলার খাড়গ ঝুলছে।
    উল্লেখ্য, সুপ্রিম কোর্ট গত ১১ ডিসেম্বর দিল্লি হাইকোর্টের ২ জুলাই ২০০৯-এর রায় বাতিল করে বলে যে, ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা যা অপ্রাকৃতিক যৌন সম্পর্ককে অপরাধ ঘোষিত করছে, তা অসাংবিধানিক নয়।এর পর কেন্দ্র সরকার এবং সমকামিতার সমর্থনকারীরা বলেন, সমকামী যৌন সম্পর্ককে অপরাধ ঘোষিত করে সুপ্রিম কোর্ট এই শ্রেণীর লোকেদের মৌলিক অধিকার হনন করেছে। নাজ ফাউন্ডেশনের তরফে বলা হয়েছিল, সর্বোচ্চ আদালতের পুরনো রায়ে অনেক ঘাটতি রয়েছে, যা শুধরে নেওয়া উচিত।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here