শ্রীমঙ্গলে হরিজন সম্প্রদায়ের বিভিন্ন দাবীতে অবস্থান কর্মসূচী

0
133
শ্রীমঙ্গলে হরিজন সম্প্রদায়ের বিভিন্ন দাবীতে অবস্থান কর্মসূচী
শ্রীমঙ্গলে হরিজন সম্প্রদায়ের বিভিন্ন দাবীতে অবস্থান কর্মসূচী


নূর মোহাম্মদ সাগর,শ্রীমঙ্গল প্রতিনিধি: মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল পৌরসভায় বিভিন্ন দাবীতে অবস্থান কর্মসূচী করেছে হরিজন সম্প্রদায়ের সদস্যরা।এরা শহরতলীর হরিজন পল্লীর বাসিন্দা। তারা পৌর এলাকায় ঝাড়ু দেওয়া থেকে শুরু করে বিভিন্ন পরিস্কার পরিছন্নতার কাজ করে থাকে।
সোমবার (২৪মে) সকালে পৌরসভার সামনে প্রায় অর্ধশতাধিক হরিজন সম্প্রদায় নারী পুরুষ একত্রিত হয়ে বিভিন্ন শ্লোগান দিতে থাকে। প্রায় ঘন্টাব্যাপী পৌরসভা চত্বরে অবস্থান নেওয়ার পরে তারা পৌরসভার কর্মকর্তাদের সাথে কথা বলে,এসময় তারা হাতে ঝাড়ু নিয়ে শ্লোগান দিয়ে দিয়ে পৌরসভা ত্যাগ করেন।
সাংবাদিদের তারা বলেন, এখন আমাদের ভালো শৌচাগার দরকার। ঘরের ভিতরে ফাটল দেখা দিয়েছে। ঘরগুলোতে ভয়ে ভয়ে থাকি। আমাদের কথা কেউ ভাবে না।
হরিজন পল্লীর সর্দার রঞ্জন হরিজন বলেন, আমরা শহরের সব ময়লা আর্বজনা পরিস্কার পরিছন্ন করি, কিন্তু আমরাই থাকি সবচেয়ে খারাপ পরিবেশে। আমাদের ভালো শৌচাগার নেই, বিশুদ্ধ পানি নেই, আমাদের ঘরগুলোর অবস্থা ও খুবই সুচনীয়। আমরা খুব খারাপ অবস্থার মধ্যে থাকি। পৌরসভা থেকে আমরা যে মজুরী পাই তা খুবই কম। এই মজুরী দিয়ে আমাদের সংসার চালানো কষ্টকর। পৌরসভার কাছে টয়লেট, পানির ব্যবস্থা, ঘর নির্মান করে দেওয়ার জন্য আমরা বার বার বলে আসলেও তারা এগুলো গুরুত্বই দিচ্ছে না।

তারা আরও বলেন, উপজেলার ইউএনও স্যার আমাদের জন্য পানির ব্যবস্থা ও টয়লেটের ব্যবস্থা করার জন্য ভিত্তি প্রস্তর উদ্বোধন করেছেন। পৌরসভা থেকে এই কাজ বন্ধ করে দিয়েছে। তারা নিজেও কাজ করবে না অন্যজনকেও কাজ করতে দিবে না। এই কারনে আমরা আজ ঘটি বাটি সব নিয়ে পৌরসভায় একত্রিত হয়েছি। আমাদের দাবী না মানলে আমরা কাল থেকে কাজ করা বন্ধ করে দিবো।
পৌরসভার সহকারী প্রকৌশলী মোঃ জহিরুল ইসলাম বলেন, গত ২০১৯ সালে স্থানীয় সরকার মন্ত্রনালয়ে ৬০টি আধুনিক ঘর নির্মান করে দেওয়ার জন্য চিঠি পাঠানো হয়েছিলো। এই ঘর গুলোতে টয়লেট, পানির ব্যবস্থা থাকবে। করোনা পরিস্থিতিসহ বিভিন্ন কারনে বরাদ্ধ আসেনি। তাই কাজগুলো করা হয়নি।
উপজেলা পরিষদ থেকে উদ্যোগ নিয়ে করা কাজ বন্ধ করে দেওয়ার বিষয়ে জানতে চাইলে, তিনি বলেন, পৌরসভার ভিতরে কাজ করতে চাইলে পৌরসভাকে জানাতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here