শ্রীমঙ্গলে শুরু হয়েছে আগাম দুর্গা পূজা

    0
    18

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২১সেপ্টেম্বর,শিমুল তরফদারঃ জগতের সকল অশুভ দূর করে শুভ ও সুন্দরের বহি: প্রকাশ ঘঠাতে শারদীয় দূর্গা পূজার ৫ দিন আগেই মৌলভীবাজারের শ্রীমঙ্গলে একটি মন্ডপে শুরু হয়েছে দেবী দূর্গার পূজা। প্রতিষ্ঠা করা হয়েছে দেবীর পৃথক ৯টি রূপের মূর্তি। আর এ পূজা দেখতে বৃহস্পতিবার সকাল থেকেই মন্ডপে ভীড় করছেন ভক্তরা।
    বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ পূজা শেষ হবে আগামী দেবী বির্সজনার দিন। চলবে পুরো ১০ দিন। সারাদেশে হাজার হাজার পূূজা মন্ডপে কারিগররা যেখানে ব্যস্ত মূর্তি তৈরীর কাজে সেখানে দেশের এ মন্ডপে শুরু হয়ে গেছে পূর্জাচ্চনা। মুহিত হচ্ছে চার পাশ ঢাকের আওয়াজে। নিজের ও দেশের মঙ্গল কামনায় দেবীর চরণে অঞ্জলিও দিয়েছেন ভক্তরা।

    শ্রীমঙ্গল ইছামতি চা বাগানে মঙ্গলচন্ডীর থলীতে পৌরানিক নিয়ম অনুযায়ী দেবী দূর্গার নয়টি রূপে নয়দিন ব্যাপী পূর্জাচ্চর্নার প্রথম দিনে বৃহস্পতিবার দেবীকে দেবীর শৈলপুত্রী রূপে পূজা করা হয়। এভাবে আগামী নবমী তিথি পর্যন্ত ব্রম্ম্রচারিণী, চন্দ্রঘন্টা, কুষ্মান্ডা, স্কন্ধ মাতা, কাত্যায়নী, কালো রাত্রী, মহা গৌরী ও সিদ্ধিদাত্রী রূপে পূজা করা হবে।
    এ পূর্জাচ্চনা বয়ে আনবে জগৎ শান্তি জানালেন পূজার পুরহিত শিক্ষক দিপংকর ভট্টাচার্য। অসুরদের দমন করে মা দূর্গা যেভাবে স্বর্গ রাজ্য জয় করেছিলেন ঠিক সেভাবে পৃথিবীর বর্তমান অশান্তি দূর করবেন এমনটাই আশা নিয়েই এবছর এ পূজার আয়োজন করেছেন বলে জানালেন পূজা কমিটির সভাপতি পরিমল ভৌমিক। এসময় পরিমল ভৌমিক আরো এই দেবস্থলিটি শ্রীমঙ্গলের সর্বাধীক প্রাচীন স্থাপনা হিসেবে পরিচিত। প্রায় ৫শত বছর ধরে এখানে রয়েছে মঙ্গলচন্ডীদেবীর থলি। অনেকে শ্রীমঙ্গল নামের উৎপত্তিও এই শ্রী শ্রী মঙ্গল চন্ডীর থলি থেকে হয়েছে বলে মত প্রকাশ করেন। পূজা কমিটির সাধারণ সম্পাদক দিলীপ দত্ত জানান, এই ঐতিহাসিক স্থানটিকে ধরে রাখতে গত ৭বছর ধরে তারা এখানে দেবীর নব রুপে পূজা করে আসছেন। তবে এর স্থায়ী রুপ দিতে প্রয়োজন সরকারসহ দানশীলদের সহায়তা।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here