শ্রীমঙ্গলে কি সত্যিই চাউলের সংকট,না কৃত্রিম ?

    0
    26

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৯এপ্রিল,কাজল শীল ও হৃদয় দাস শুভঃ অভিযোগ উঠেছে একটানা প্রবল বৃষ্টিতে দেশের অনেক হাওরাঞ্চল পানির নিচে যেতে না যেতেই মজুদদাররা সে সুযোগ কাজে লাগিয়ে বাড়িয়ে দিয়েছে চাউলের দাম। একই সুযোগে শ্রীমঙ্গলে চাউলের বাজারেও আগুনের উত্তাপ।হুটকরেই আট-দশ দিনের ব্যবধানে দাম বাড়াল চাউলের বস্তা প্রতি ৫০০ টাকা !

    বিভিন্ন ক্রেতার অভিযোগে শনিবার বিকালে চাউলের বাজার ঘুরে জানা যায়,হঠাৎ করে চাউলের দাম বস্তা প্রতি (চাউলের মান অনুযায়ী) ৫০০ শত থেকে ৩০০ শত টাকা হারে বেড়ে গেছে।

    এ বিষয়ে খুচরা চাউল বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়,যে মোটা চাউলের বস্তা প্রতি ৫০০ টাকা আর চিকন চাউলের বস্তা প্রতি ৩০০ টাকা করে বেড়েছে।

    স্থানিয় আড়ৎদারদের সাথে কথা বললে তারা বলেন,”চাউলের সংকট দশ পনেরো দিন ধরে। পাইকারি চাউল কিনতে পারছিনা টাকা নিয়ে ঘুরছি কিন্তু চাউল পাচ্ছিনা, চাউল সংকটের কারনে দাম বেড়েছে আমাদের কিছু করার নেই।”

    চাউলের বাজারে সত্যি কি সংকট ? না কি সংকট আপনারা তৈরি  করেছেন? এমন প্রশ্ন করলে উত্তরে এক চাউলের আড়ৎদার বলেন “চাউল আমরা কিনতে পারছিনা চালের মিলে চাল নাই।”

    এদিকে দিন মজুরেরা দিশেহারা!দিন মজুর জগদিস ঘোষ বলেন,”আমার সীমিত আয় যে টাকা পাই তা দিয়ে সংসার চলে না তার উপর আবার চাউলের বাজারে আগুনের মত দাম বাড়ছে।এখন মাসে ৫০০ টাকা বেশি লাগছে। চাউল কিনবো না এখন ঘর ভাড়া দিমু,না পুলা মাইয়ারে পড়ামু না চাল কিনা খামু? একেত অভাবের সংসার বাচাটা মুশকিল! আমাদের দুখ দেখার কেউ নাই বাজারে গেলেই শুনি চাউল নাই, দাম বাড়ছে, আরও বাড়বে!”

    আরেক রিক্সা চালক জসিম জানান, ” এক সপ্তাহ আগে যে চাউল কিনছি ৩১ টেহায় এহন ৪২/৪৫ টেহা, আমরারে জিগাইয়া কি করবেন ? বড় বড় অফিসাররা দেশ চালায় তারারে গিয়া জিগান। আর কিতা কইতাম বাজারের খবর লইয়া তারা কিতা করতো?তারার তো টেহার অভাব নাই।” রাজমিস্ত্রি জাবেদের সাথে কথা হয় এ প্রতিবেদকের তিনি বলেন,”বাজারে জিনিসের দাম যে যেমনে পারে বাড়ায় কেউ খবরও লয়না” আমরা যা পায় তা দিয়ে চলার আর উপায় নেই এখন আল্লাহই ভরসা।”

    এদিকে বাজার মনিটরিং নিয়ে মৌলভীবাজারের ভোক্তা অধিকার সংরক্ষণ সহকারী কর্মকর্তা সেলিম আহমদের সাথে আমার সিলেট প্রতিনিধি শুভ কয়েকবার কথা বলার চেষ্টা করেও তার ব্যস্ততার জন্য কথা বলা সম্ভব হয়নি।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here