শীতকালে ফ্লু থেকে বাঁচার জন্য চারটি উপায়

    0
    23

    আমার সিলেট  24 ডটকম,অক্টোবরশীত এখন আমাদের সামনে এবং এই শীতের  ঋতুতে ফ্লু হয় সবচেয়ে বেশী।আপনি হয়তো ফ্লুতে আক্রান্ত হওয়া থেকে বাঁচার পদ্ধতি খুঁজছেন। শীতকালে  ফ্লু থেকে বাঁচার জন্য চারটি সুপারফুড সম্পর্কে জেনে নেওয়া উচিৎ। যেগুলো শীতের ফ্লু থেকে আপনাকে সুরক্ষা দেবে, সাথে সাথে আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াবে। প্রতিদিনের খাদ্য-তালিকায় এই সুপার ফুড গুলো রাখলে এই শীতকালে আপনার অসুস্হ হবার আশংকা কমে যাবে অনেকগুণ বেশী ।

    রসুন
    রসুন শুধু খাবারের স্বাদ বাড়ায় তাই নয়, রোগ প্রতিরোধেও এটি উল্লেখযোগ্য ভূমিকা রাখে। ব্যাকটেরিয়া, ফাংগাস ও ঈস্টবিরোধী বৈশিষ্ট্যের কারণে রসুনকে পেনিসিলিনের মর্যাদাও দেওয়া হয়। হার্বাল বিশেষজ্ঞ সুসান উইডইএর মতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অন্যতম সহায়ক ভূমিকা পালন করে রসুন। এতে আছে ১৭টি ভিন্ন ধরনের উপাদান যা দেহের পুষ্টি যোগায় এবং রোগ প্রতিরোধে শক্তিশালী ভূমিকা পালন করে।

    মধু
    মধু অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে শরীরের দুর্বলতা কমাতে । এর পুষ্টি উপাদান ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধ করে। ব্যবহারিক স্বাস্থ্য জার্নালে বলা হয়, মধুতে আছে ২২টি এমাইনো এসিড, ২৭টি মিনারেল, ৫০০০ সজীব এনজাইম ও ভিটামিন। বিভিন্ন গবেষণায় দেখা যায়, কফের চিকিৎসায় মধু খুবই কার্যকরী। বিভিন্ন ঔষুধের চাইতেও এটা ভাল। তবে এক বছর বয়সের নিচে শিশুদের কাঁচা মধু দেওয়া উচিত নয়। এতে বিষক্রিয়ার আশঙ্কা থাকে। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে মধু গ্রহণ করলে বিষক্রিয়ার আশঙ্কা থাকে না।

    গ্রীন টি
    যেসব সুপারফুড ফ্লু প্রতিরোধ করে তাদের মধ্যে গ্রীন টি(সবুজ চা) অন্তর্ভুক্ত। গ্রীন টি তে ক্যাটেচিন নামক কয়েক ধরনের পলিফেনল থাকে যা ইনফ্লুয়েঞ্জা ভাইরাসকে প্রতিরোধ করে। কানাডা ও দক্ষিন কোরিয়ার কিছু গবেষকদের উদ্ধৃতি দিয়ে কুকিং লাইট ম্যাগাজিন উল্লেখ করে, গ্রীন টি ক্যাটেচিন নামক অ্যান্টি-অক্সিডেন্টের বিশাল উৎস।

    ব্ল্যাকবেরি
    ব্ল্যাকবেরি বা কালোজাম মিষ্টি ও সুস্বাদু। কালোজামে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বেশ কিছু ফল যেমন স্ট্রবেরি, ব্লুবেরি, ব্ল্যাকবেরি ইত্যাদিতে অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়। এগুলো  আমাদের শরীরের কোষগুলোকে ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here