লাশ গুমের অভিযোগ দুঃখজনক : মেজর জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী

    0
    8
    লাশ গুমের অভিযোগ দুঃখজনক : মেজর জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী
    লাশ গুমের অভিযোগ দুঃখজনক : মেজর জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী

    সাভার, ০২ মে : সাভারে রানা প্লাজা ভবন ধসে উদ্ধার অভিযানের প্রধান সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের অধিনায়ক মেজর জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী বলেছেন, নিহতদের লাশ গুমের অভিযোগ বক্তব্য দুঃখজনক। আমরা আশা করব সচেতন এবং দেশপ্রেমিক মানুষ হতাহতের পরিসংখ্যান নিয়ে কোনো ধরনের গুজবে কান দেবেন না। এদিকে আজ বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে আরও ১৩ জনের লাশ। এ নিয়ে মোট উদ্ধার হওয়া লাশের সংখ্যা দাঁড়ালো ৪৩৬ এ। ভারী যন্ত্র ব্যবহার করে দ্বিতীয় পর্যায়ের উদ্ধার অভিযানে এখন পর্যন্ত উদ্ধার করা হয়েছে ৫১ জনের লাশ।
    আজ ভোর সাড়ে ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ ১৩টি লাশ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা। এ পর্যন্ত উদ্ধার হওয়া সাতজনের লাশের একটি খণ্ডিত। এছাড়া আরও দুটি লাশ উদ্ধারের চেষ্টা চলছে বলে জানান তারা। আজ উদ্ধার হওয়া ১তটি লাশের মধ্যে ছয়জন নারী ও সাতজন পুরুষ। তবে মরদেহগুলো গলে-পচে এমনভাবে বিকৃত হয়ে গেছে যে চেনা কঠিন। উদ্ধার হওয়া লাশগুলো প্রথমে সাভার অধরচন্দ্র বিদ্যালয় মাঠে রাখা হয়। কিছুক্ষণ পর এখান থেকে পাঠানো হয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে। দুপুরে উদ্ধার করা লাশ দুটি অধরচন্দ্র বিদ্যালয় মাঠে রাখা হয়েছে।
    এর আগে আজ বৃহস্পতিবার সকালে সাভারে উদ্ধার অভিযানের নিয়ন্ত্রণ কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। তিনি বলেন, এ পর্যন্ত উদ্ধার করা মৃতদেহের সংখ্যা ৪২৯ এ পৌঁছেছে। এছাড়া ২৪৩৭ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। আজ নবম দিনের মতো সেখানে উদ্ধার অভিযান চলছে। সতর্কতার সঙ্গে উদ্ধারকাজ চালানোয় সময় লাগছে বলেও তিনি জানান। পক্ষান্তরে নিখোঁজ থাকা লোকের সংখ্যা নিয়ে একটা বিভ্রান্তি রয়ে গেছে এবং এ নিয়ে নানাধরনের গুজব শোনা যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।
    হাসান সারওয়ার্দী বলেন, কোনো কোনো মহল তথাকথিত লাশ গুমের অভিযোগ এনেছে। মৃতের সংখ্যা অস্বাভাবিক বেশি বলে ব্যথিত মানুষকে উত্তেজিত করে চলেছে। এতে উদ্ধার অভিযান বাধাগ্রস্ত হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। এ সেনা কর্মকর্তা বলেন, উদ্ধার কাজে নিয়োজিত সেনাবাহিনী, অন্যান্য সংস্থা এবং স্বেচ্ছাসেবীদের দেশপ্রেম ও সততা নিয়ে পশ্ন তোলা ও লাশ গুমের অভিযোগ অত্যন্ত দুঃখজনক।
    গত ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ধসে পড়ার পর আট দিনে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৪২৬ জন। তবে নিহতের প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি বলে বিভিন্ন মহলে অভিযোগ উঠেছে। বিরোধী দলীয় নেতা খালেদা জিয়াও গতকাল বুধবার এক শ্রমিক সমাবেশে বলেন, সরকার হতাহতের হিসাব কমিয়ে দেখাচ্ছে। তবে ধসের ঘটনায় ঠিক কতোজন এখনো নিখোঁজ আছেন, বিভ্রান্তি আছে তা নিয়েও। গতকাল বুধবার সেনা বাহিনীর উদ্ধাকারী দলের পক্ষ থেকে ১৪৯ জনের নিখোঁজ থাকার কথা বলা হলেও কীসের ভিত্তিতে এ সংখ্যা নির্ধারণ করা হয়েছে, তা জানাননি মেজর জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী। তবে ধারণা করা হচ্ছে এখনো প্রায় এক হাজারের মত মানুষ নিখোঁজ রয়েছে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here