রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের ১০মিলিয়ন ডলার ক্ষতিপূরণ

    0
    5

    আমারসিলেট24ডটকম,১৮মার্চঃ দেশের সবচেয়ে বড় শিল্প দুর্ঘটনা সাভারের রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের জন্য খুব শিগগিরই অতিরিক্ত ১০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেবে আয়ারল্যান্ডভিত্তিক পোশাক নির্মাতা প্রতিষ্ঠান প্রিমার্ক।

    জানা যায়, প্রিমার্ক এরইমধ্যে রানা প্লাজার ক্ষতিগ্রস্ত শ্রমিকদের স্বল্প মেয়াদী অর্থ সাহায্য হিসেবে ২ মিলিয়ন ডলার ও খাদ্য সাহায্য দিয়েছে। তবে নতুন করে যে অতিরিক্ত ১০ মিলিয়ন ডলার অর্থসাহায্য দেয়া হবে তা শ্রমিকদের দীর্ঘমেয়াদি কল্যানের জন্য ব্যায় হবে বলে জানানো হয়েছে। এর মধ্যে ৯ মিলিয়ন ডলার সরাসরি ব্যবহার হবে প্রিমার্কের কাজ করা রানা প্লাজার দ্বিতীয় তলায় থাকা নিউ ওয়েভ বটমস নামে কারখানাটির ক্ষতিগ্রস্ত ৫৮০ জন শ্রমিকের কল্যাণার্থে। বাকি ১ মিলিয়ন ডলার থাকবে ক্ষতিপূরণ তহবিল হিসেবে।
    গত বছরের ওই দুর্ঘটনার পর বিশ্বের নাম করা কয়েকটি পোশাক নির্মাতা প্রতিষ্ঠানের নাম চলে আসে যারা রানা প্লাজায় থাকা গার্মেন্ট কারখানাগুলোর সঙ্গে কাজ করতো। ফলে শ্রমিকদের ক্ষতিপূরণের বিষয়টিও সামনে চলে আসে। ফলে ওই সব নির্মাতা প্রতিষ্ঠান এক জোট হয়ে বাংলাদেশের পোশাক শিল্পে নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে কাজ করার ঘোষণা দেয়। কিন্তু দুর্ঘটনায় নিহত ও আহতদের স্বজনদের জন্য যে ৪০ মিলিয়ন ডলার অর্থসাহায্য সংগ্রহের চেষ্টা করা হচ্ছিল, অধিকাংশ প্রতিষ্ঠানই তা এড়িয়ে যাওয়ার চেষ্টা করে।
    কিন্তু ওই ঘটনার প্রথম বার্ষিকীর মধ্যে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) তত্ত্বাবধানে এমন ২৭টি নামকরা আন্তর্জাতিক ব্রান্ডের কাছে প্রতিশ্রূত ক্ষতিপূরণের দাবি জানানো হয়। আর তারপরেই প্রিমার্ক তাদের এই অতিরিক্ত অর্থ সাহায্য দেয়ার কথা ঘোষণা করলো।
    প্রিমার্ক কির্তৃপক্ষ জানিয়েছে, চলতি সপ্তাহেই নিউ ওয়েভ বটমের ৫৮০ জন ক্ষতিগ্রস্ত শ্রমিক বা তাদের স্বজনদের মধ্যে নগদ অর্থ সাহায্য প্রদান শুরু হবে। নিহত বা আহতদের উপার্যন হারানোর মাত্রা হিসাব করে এই অর্থ প্রদান করা হবে।
    এ বিষয়ে এক বিবৃতিতে সোমবার প্রিমার্কের মুখপাত্র বলেন, রানা প্লাজা দুর্ঘটনার প্রথম বার্ষিকী এগিয়ে আসছে। আমরা আমাদের কোম্পানি থেকে শ্রমিকদের সঙ্গে মিলতে বদ্ধপরিকর। আমরা ওই বার্ষিকীর আগেই তাদের পেমেন্ট করতে পারছি বলে আনন্দিত। সেইসঙ্গে রানা প্লাজায়ে থাকা অন্য গার্মেন্ট কারখানার সঙ্গে সম্পর্কযুক্ত বিদেশি কোম্পানিগুলোকেও শ্রমিকদের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানায় প্রিমার্ক।
    প্রসঙ্গত, গত বছর এপ্রিলে ঢাকার অদূরে সাভার বাসস্ট্যান্ডের কাছে অবস্থিত রানা প্লাজা নামে বহুতল ভবনটি ধ্বসে পড়ে। ফলে এতে থাকা বেশ কয়েকটি গার্মেন্ট কারখানার ১১০০ শ্রমিক প্রাণ হারায় এবং বহু মানুষ চিরদিনের মতো পঙ্গু হয়ে যায় যারা কাজ করে খাওয়ার মত নহে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here