মানবতাবিরোধী মামলায় হবিগঞ্জে শফির মৃত্যুদণ্ড,৩ জনের আমৃত্যু কারাদণ্ড

0
36
মানবতাবিরোধী মামলায় হবিগঞ্জে শফির মৃত্যুদণ্ড,৩ জনের আমৃত্যু কারাদণ্ড

“রায়ের পর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন জানিয়েছে, তারা রায়ে সন্তুষ্ট। তবে আসামিপক্ষের আইনজীবী জানিয়েছেন, তারা ন্যায়বিচার পাননি। আপিল করলে উচ্চ আদালত থেকে ন্যায়বিচার পাবেন বলে আশা করছেন”

নূরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধিঃ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা-গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের এক আসামির মৃত্যুদণ্ড এবং তিনজনকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ মামলার অপর তিন আসামি মো. তাজুল ইসলাম ওরফে খোকন, জাহেদ মিয়া ও ছালেক মিয়াকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত।

এছাড়া পলাতক আসামি সাব্বির আহমেদকে খালাস দিয়েছেন ট্রাইব্যুনাল। সন্দেহতীতভাবে অপরাধ প্রমাণিত না হওয়ায় এবং আসামির বয়স বিবেচনায় তিনি খালাস পেয়েছেন। সাব্বির আহমেদ দ্বিতীয় আসামি যিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে খালাস পেয়েছেন। এর আগে গত বছরের ১১ ফেব্রুয়ারি এক রায়ে ময়মনসিংহের আব্দুল লতিফকে খালাস দিয়েছিলেন ট্রাইবুনাল।

বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বৃহস্পতিবার (৩০ জুন ২০২২) এ রায় ঘোষণা করেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত মাওলানা মো. শফিউদ্দিন পলাতক রয়েছেন। তার বাড়ি লাখাই উপজেলায়।

রায়ের পর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন জানিয়েছে, তারা রায়ে সন্তুষ্ট। তবে আসামিপক্ষের আইনজীবী জানিয়েছেন, তারা ন্যায়বিচার পাননি। আপিল করলে উচ্চ আদালত থেকে ন্যায়বিচার পাবেন বলে আশা করছেন।

২০১৮ সালের ২১ মার্চ আসামিদের বিরুদ্ধে চুড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটক, নির্যাতন ও হত্যাসহ বিভিন্ন অপরাধে ২টি অভিযোগ আনা হয়েছে। তদন্ত শেষে মামলায় মোট ২১ জনকে সাক্ষী করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here