মণিপুরী প্রকাশনার পৌরির রজতজয়ন্তীতে অনুষ্ঠানমালা  

    0
    17

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১১মার্চ,শাব্বির এলাহী,কমলগঞ্জঃ   মণিপুরী সাহিত্য.তথ্য-গবেষণা ও প্রকাশনা বিষয়ক সংগঠন “পৈৗরি”র রজতজয়ন্তী উপলক্ষ্যে ১২ মার্চ ও ১৩ মার্চ মৌলভীবাজারের  কমলগঞ্জে দু’দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে পৌরি সুত্রে জানা গেছে, পৌরি’র রজতজয়ন্তী অনুষ্ঠানে বাংলাদেশের মণিপুরি সাহিত্য, তথ্য-গবেষণা ও প্রকাশনা সংস্থা ‘পৌরি’র সম্মাননা পাচ্ছেন মণিপুরি থিয়েটারের অভিনয়শিল্পী জ্যোতি সিনহা।

    শনিবার বিকেল পাঁচটায় কমলগঞ্জের মণিপুরি ললিতকলা একাডেমি মিলনায়তনে পৌরি সভাপতি ডাঃ সুকুমার সিংহ বিমলের সভাপতিত্বে স্মারক সম্মাননা প্রদানপর্বে উপস্থিত থাকবেন মৌলভীবাজার জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিশিষ্ট লেখক, শিল্পী, সংস্কৃতিকর্মীবৃন্দ।

    সম্মাননাপর্ব শেষে থাকবে ভারত ও বাংলাদেশের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। মণিপুরি থিয়েটার পরিবেশন করবে মণিপুরি নৃত্য, জ্যোতি সিনহা ও সহশিল্পীদর পরিবেশনায় ৫ মিনিটের কথানাট্য ‘দ্রৌপদীকথন’ এবং নাটিকা ‘কালাচিংখেই’। রবিবার সন্ধ্যা ৬টায় উৎসবের দ্বিতীয় দিন ঘোড়ামারা মণিপুরি থিয়েটারের স্টুডিও নটমণ্ডপে পৌরির আয়োজনে থাকছে সাহিত্য-সংস্কৃতি নিয়ে মুক্তবৈঠক এবং মণিপুরি থিয়েটারের নাটক ‘লেইমা’র মঞ্চায়ন।

    মণিপুরি সমাজ-সাহিত্য-সংস্কৃতিতে মূল্যবান অবদানের জন্য পৌরির রজতজয়ন্তী স্মারক সম্মাননা আরও পাচ্ছেন- অজা চন্দ্রমোহন সিংহ (প্রথাগত সংগীত), নবকুমার সিংহ (শিক্ষা), মণিলাল সিংহ (সমাজসেবায়, মরণোত্তর), দিলস লক্ষ্মীন্দ্র সিংহ (সাহিত্য), শক্তিকুমার সিংহ (চিত্রকলা), আশুতোষ সিংহ রবি (আধুনিক গান) ও তামান্না রহমান(নৃত্যকলা)।

    পৌরির প্রতিষ্ঠাতা বর্তমানে আমেরিকাপ্রবাসী উত্তম সিংহ। সভাপতি ডা. সুকুমার সিংহ বিমল। কমলগঞ্জের এ সংস্থাটি এ যাবৎ মণিপুরি (বিষ্ণুপ্রিয়া) ও বাংলা ভাষার মূল্যবান ৩০টি গ্রন্থ প্রকাশ করেছে। নিয়মিত প্রকাশ করছে ‘পৌরি পত্রিকা’। আয়োজন করেছে ভারত-বাংলাদেশের মণিপুরি শিল্পীদের নিয়ে মৃদঙ্গ উৎসব, সাহিত্য-সেমিনার। রজতজয়ন্তী উপলক্ষে আয়োজিত দু’দিনের অনুষ্ঠানের আহ্বায়ক সমরজিত সিংহ। সদস্য সচিব পৌরি পত্রিকার সম্পাদক সুশীলকুমার সিংহ।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here