বিআইজএফ-এর উদ্যোগে তিনদিনব্যাপী ৬ষ্ঠ বিডিসিগ শুরু

0
37
বিআইজএফ-এর উদ্যোগে তিনদিনব্যাপী ৬ষ্ঠ বিডিসিগ শুরু
বিআইজএফ-এর উদ্যোগে তিনদিনব্যাপী ৬ষ্ঠ বিডিসিগ শুরু

বৃহস্পতিবার (২৬ মে, ২০২২) ৬ষ্ঠ বারের মতো ইন্টারনেট বিশে^র অংশীজনের অংশগ্রহণে শুরু হলো বাংলাদেশ স্কুল অব ইন্টারনেট গভর্নেন্স (বডিএিসআইজ)বা বিডিসিগ।বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের আয়োজনে তিনদিন ব্যাপী বিডিসিগ অনুষ্ঠিত হচ্ছে।

বিকাল ৩টায় শুরু হওয়া বিডিসিগ’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের-এর সভাপতি হাসানুল হক ইনু, এমপি। 

বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের মহাসচিব মোহাম্মদ আব্দুল হক অনু অংশগ্রহণকারীদের স্বাগত জানান এবং বিডিএসআইজি-এর লক্ষ্য উদ্দেশ্যসহ ২০১৭ সালে থেকে -এ পর্যন্ত অনুষ্ঠিত বিডিএসআইজি’র বিভিন্ন আয়োজনের উপর সংক্ষিপ্ত উপস্থাপনা দেন।

বিএনএনআরসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এবং বিআইজিএফ-এর অন্যতম প্রতিষ্ঠাতাএএইচএম বজলুর রহমান। তিনি বলেন, বিআইজিএফ,  ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম ত্বরান্বিত করার জন্য সরকারের সাথে কাজ করছে। বিআইজিএফ জ্ঞান সৃষ্টি, জ্ঞান সংরক্ষণ,  জ্ঞান প্রচার এবং জ্ঞান ব্যবহার-এর জন্য  সরকারের সাথে আন্তর্জাতিক পর্যায়ে নীতিগত পরিবর্তনসহ  বিভিন্ন বিষয়ে  সংলাপ ও আলোচনা সভা পরিচালনা করে।

এছাড়া বিডিএসআইজি স্টেকহোল্ডারদের সক্ষমতা জোরদার করার জন্যও কাজ করে যাচ্ছে। তিনি ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি থেকে আইজিএফ এর কার্যক্রম ও এর পথপরিক্রমা নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে সংহতি প্রকাশ করে বক্তৃতা দেন কিডস আইজিএফ এর প্রতিনিধি আয়েশা লাবিবা, বিডিএস এর পক্ষে আশরাফুর রহমান পিয়াস, ইয়ুথ আইজিএফ এর পক্ষে মিসেস সৈয়দা কামরুন জাহান রিপা, মিসেস ফারহা মাহমুদ তৃণা, আহ্বায়ক, উইমেন ইন্টারনেট গভর্নেন্স ফোরাম।

বিশেষ অতিথি মোঃ তৌহিদ হোসেন, সেক্রেটারি-জেনারেল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কন্টাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য), বলেন ইন্টারনেট ডিজিটাল সমাজের প্রাণ কিন্তু আমাদের অর্থপূর্ণ ইন্টারনেট সংযোগের জন্য কাজ করতে হবে।

বিশেষ অতিথি মোঃ মোহাম্মদ জহিরুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক, স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড, আমাদের নিরাপদ সামগ্রী সরবরাহ করতে হবে এবং ইন্টারনেটের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তিনি সবার জন্য উপলব্ধ ইন্টারনেট এবং বিনামূল্যে এবং সাশ্রয়ী মূল্যের উপর জোর দেন।

বিশেষ অতিথি মোঃ এমদাদুল হক, সভাপতি, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) সরকারের পদক্ষেপের বর্ণনা দেন এবং তিনি গ্রাম পর্যায়ে ব্রডব্যান্ড সংযোগ নিশ্চিত করার ওপর জোর দেন।

হাসানুল হক ইনু, এমপি, চেয়ারপারসন, বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং ইন্টারনেট ব্যবহার ও ডিজিটাল সমাজের ওপর আলোকপাত করেন। ই-কমার্স আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে তবে ইন্টারনেট সাশ্রয়ী মূল্যের হওয়া উচিত এবং সবার জন্য সমানভাবে তা নিশ্চিত করা উচিত। ডিজিটাল ব্যবধান কমাতে বিনামূল্যে ইন্টারনেট সম্ভব হলে ডিজিটাল ডিভাইড এর মূল্য কমাতে হবে। আমাদের অবকাঠামো তৈরি করতে হবে অন্যান্য ডিভাইস সবার জন্য সহজলভ্য করা উচিত। সবার জন্য ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করা একটি জরুরি বিষয়। জনসাধারণের জন্য সাশ্রয়ী মূল্যের হার প্রদানের জন্য টেলিকম কোম্পানিগুলির জন্য ভ্যাট এবং ট্যাক্স হ্রাস করুন। স্মার্টফোনের দাম কমানো, প্রধানমন্ত্রীর অফিসের জন্য ডিজিটাল সেল, সবার জন্য ডিজিটাল সাক্ষরতা এবং জাতীয় সাইবার নিরাপত্তা কমিটি গঠন। বাংলাদেশের জনগণের জন্য ইন্টারনেটকে একটি মৌলিক মানবাধিকার হিসাবে বিবেচনা করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here