নড়াইলে দলিত জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে সেমিনার

    0
    14

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,২৯সেপ্টেম্বর,নড়াইল প্রতিনিধিঃ নড়াইলে “দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন কর্মসূচি সংক্রান্ত সেমিনার  অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) জেলা প্রশাসকের সার্ভিস সেন্টার মিলনায়তনে সমাজসেবার উপ-পরিচালক রতন কুমার হালদারের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি  জেলা প্রশাসক মো: হেলাল মাহমুদ শরীফ বলেন,দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বিধান নিশ্চিত করে সমাজের মূল¯্রােতধারায় ফিরে আনতে হবে। এজন্য সমাজের সকল শ্রেণি-পেশার মানুষের সহযোগিতা প্রয়োজন। এ সকল পরিবারের প্রতিটি শিশুকে স্কুলগামি করতে হবে।
    সভায় জেলা শিক্ষা অফিসার নরেশ চন্দ্র বিশ্বাস, জেলা ত্রাণ ও পূণর্বাসন কর্মকর্তা মো: আমিনুল হক, সমাজসেবা  রেজিস্ট্রেশন কর্মকর্তা শাহানাজ পারভিন, অবসরপ্রাপ্ত সমাজসেবা উপপরিচালক উজির আহমেদ খান, সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো: হোসনুর রহমান, শিশু পরিবারের তত্বাবধায়ক ও শহর সমাজসেবার অফিসার মো: সাইদুর রহমানসহ বিভিন্ন এনজিও, দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠির প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন । সেমিনারে জানানো হয়, ইতিমধ্যে এ জেলায় ১৩৫জনকে ভাতা এবং ১৭৮জনকে শিক্ষা উপবৃত্তি দেয়া হচ্ছে। আগামিতে সব ধরনের সর্তকতা অবলম্বন করে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। নড়াইলের সকল শ্রেণি-পেশার মানুষের আন্তরিক সহযোগিতা পেলে দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়ন ঘটাতে সক্ষম হবো।
    জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা সমাজসেবা অধিদপ্তরের বাস্তবায়নে সেমিনারে অবস্থানপত্র উপস্থাপন করেন সমাজসেবার প্রবেশন অফিসার উত্তম কুমার সরকার। এসময় তিনি জানান, সরকারী ও বেসরকারী তথ্যানুসারে বাংলাদেশে ৬৪ লক্ষ দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠি রয়েছে। নড়াইল জেলায় এ জনগোষ্ঠির সংখ্যা ২৬ হাজার ১২৮জন রয়েছে। এর মধ্যে দলিত ২১হাজার ২০৭, হরিজন ২হাজার ৯৩৩, বেদে ১হাজার ৬৯৮ জন।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here