নির্বাচনের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার মালিক জাতীয় সংসদ : সিইসি

    0
    21

    আমারসিলেট24ডটকম,১০ সেপ্টেম্বর  : নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমদ বলেছেন, সংসদ বহাল রেখে নাকি সংসদ ভেঙে দিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার মালিক জাতীয় সংসদ। তিনি বলেন, এ বিষয়ে নির্বাচন কমিশনের কোনো এখতিয়ার নেই। আজ সোমবার বিকেলে নির্বাচন কমিশন সচিবালয়ের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নাকি সংসদ ভেঙে যাওয়ার পরের ৯০ দিনের মধ্যে নির্বাচন হবে- এ বিষয়েও সিদ্ধান্ত নেয়ার মালিক জাতীয় সংসদই। তবে যে অবস্থাতেই নির্বাচন হোক না কেন সবার জন্য সমান সুযোগ থাকলে কোনো সমস্যা নেই বলেও তিনি মন্তব্য করেন।

    এদিকে জাতীয় সংসদ বহাল রেখে নির্বাচন করা কঠিন বলে গতকাল রবিবার নির্বাচন কমিশনার আবু হাফিজ যে মন্তব্য করেছেন সে বিষয়ে সিইসি বলেন, সবারই ব্যক্তিগত কিছু মতামত থাকে। কমিশনের সভায় কোনো সিদ্ধান্ত হলে সেটা কমিশনের মত হিসেবে বিবেচিত হবে। এছাড়া রবিবার বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া নির্বাচন কমিশনারদের পদত্যাগ দাবি করে যে বক্তব্য দিয়েছেন সে সম্পর্কে জানতে চাওয় হলে তিনি বলেন, এটা তাদের ব্যক্তিগত মত। এ নিয়ে কমিশন কোনো চাপ বোধ করছে না। আমরা কাজ দিয়ে প্রমাণ করব, নির্বাচন সুষ্ঠু করা সম্ভব। ইতিমধ্যে প্রায় ছয় হাজার নির্বাচন হয়েছে। কোনো নির্বাচন নিয়েই প্রশ্ন ওঠেনি বলেও মন্তব্য করেন তিনি।
    নির্বাচনের আগে চলমান রজনৈতিক সংকট ও আসন্ন নির্বাচনের বিষয়ে রাজনৈতিক দলের সঙ্গে কমিশন কোন বৈঠক করবে কি না জানতে চাওয়া হলে সিইসি বলেন, কমিশন আগেও দলগুলোর সঙ্গে বৈঠক করেছে। এটি চলমান প্রক্রিয়া। যেকোনো দল চাইলে যখন-তখন এসে কমিশনকে পরামর্শ দিতে পারে এবং সম্ভব হলে কমিশনও তা গ্রহণ করবে। সংসদ সদস্যরা পদে থেকে নির্বাচন করতে পারবেন কি না জানতে চাওয়া হলে তিনি বলেন, সংসদ সদস্য পদ লাভজনক কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। এ সময় বিশ্বের বিভিন্ন গণতান্ত্রিক দেশের রীতিনীতি দেখে কমিশন প্রার্থীদের আচরণবিধি তৈরি করবে বলেও জানান সিইসি ।

     

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here