চুনারুঘাট সাতছড়ি জাতীয় উদ্যানে “২০প্রজাতির” বন্যপ্রাণী বিলুপ্তির পথে

    0
    12

    আমার সিলেট ডেস্ক,২০ আগস্ট, এস. এম. সুলতান খান, চুনারুঘাট প্রতিনিধি : থেকে চুনারুঘাট উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যানে ২০ প্রজাতিরবন্যপ্রাণী বিলুপ্ত হতে চলছে। সাতছড়ি জাতীয় উদ্যানে ১৪৯প্রজাতির পাখি, ২৪ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, ১৮ প্রজাতির সরিসৃপ প্রজাতির প্রাণী রয়েছে। এর মধ্যে ২০ প্রজাতির বন্যপ্রাণী বিলুপ্ত হতে চলছে।

    বিলুপ্ত প্রায় এসব প্রজাতির মধ্যে রয়েছে চিতা বাঘ, মেছো বাঘ, লজ্জাবতি বানর, মায়াহরিণ, উল্লুক, ময়না পাখি, ঘুঘু পাখি, টিয়া পাখি, ঈগল পাখিসহ উল্লেখযোগ্য বন্যপ্রাণী কালের আর্বতে হারিয়ে যাচ্ছে।সাতছড়ি জাতীয় উদ্যানের পাশের ত্রিপরা পল্লীর চিত্ত রঞ্জন ও বাবুল রঞ্জন সাথে আলাপ করলে তারা বলেন, এক সময় ওই উদ্যানে বিলুপ্তপ্রায় বন্যপ্রাণীর অভয়াশ্রম ছিল

    এখন আর সে দৃশ্য দেখা যায় না।আমাদের ছেলে মেয়েরা এসব বন্যপ্রাণীর নাম ভুলতে বসেছে। তারা আরও জানান, বিলুপ্ত প্রায় বন্যপ্রাণী গুলো রক্ষার জন্য বন বিভাগের কোন উদ্যোগ চোখে পড়ে না। বিলুপ্ত হওয়ার কারণ সম্পর্কে সাতছড়ি রেঞ্জ কর্মকর্তা মোঃ রেহান মাহমুদ জানান, জাতীয় উদ্যানের পাশের বিভিন্ন চা বাগান গুলোতে ক্ষতিকর কীটনাশক ও ওষুধ প্রয়োগ এবং বন্যপ্রাণী সংরক্ষনে নিরাপদ অভয়াশ্রম না থাকায় এসব বন্যপ্রাণী বিলুপ্ত হওয়ার অন্যতম কারণ।

     

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here