গরু চুরির সালিশে ২লাখ টাকা জরিমানা !

0
70
গরু চুরির সালিশে ২লাখ টাকা জরিমানা !
গরু চুরির অভিযোগে সালিশে নড়াইলে ৪ যুবককে ২লাখ টাকা জরিমানা

সুজয় বকসী,নড়াইল প্রতিনিধিঃ গরু চুরির অভিযোগে সালিশে নড়াইলে ৪ যুবককে ২লাখ টাকা জরিমানা করা হয়েছে। শুক্রবার (২১ জানুয়ারী) সন্ধ্যায় জেলার নোয়াগ্রাম ইউনিয়নের হান্দলা সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে নোয়াগ্রাম ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান মুন্সী জোসেফ হোসেন, সাবেক চেয়ারম্যান ফয়জুল হক রোম, সাবেক চেয়ারম্যান নূরুজ্জামান নূরনবীসহ বিভিন্ন ওয়ার্ডের বর্তমান ও সাবেক মেম্বর স্থানীয় মাতব্বরসহ প্রায় ৭ গ্রামের শতাধিক মানুষের উপস্থিতিতে সালিশ বৈঠকে এ রায় দেওয়া হয়। এদিকে সালিশের মাধ্যমে এতো টাকা জরিমানা সঠিক হয়নি বলে অনেকে মত প্রকাশ করেছেন।
গ্রামবাসী সূত্রে জানা গেছে, গত ৪-৫ দিন আগে লোহাগড়া উপজেলার নোয়াগ্রাম ইউনিয়নের হান্দলা গ্রামের মশিউর রহমানের একটি গরু চুরি হয়। এছাড়া সম্প্রতি আরও ১টি গরু ও ১টি ছাগল চুরি হয়। এ ঘটনায় শুক্রবার সন্ধ্যায় হান্দলা সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠের এ সালিশে এ ঘটনায় হান্দলা গ্রামের খবির উদ্দিনের ছেলে পলাশ (২৪)কে ১ লাখ টাকা, খলিল ফকিরের ছেলে সাজ্জাদ (২১) ও হান্দলা খালপাড় এলাকার আশিক (৩০)কে ৩৫ হাজার টাকা করে এবং পার্শ্বেবর্তী দেবী গ্রামের মশিয়ারকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।। আগামী এক সপ্তাহের মধ্যে টাকা জমা দেয়ার নির্দেশ দেয়া হয়।
এ ব্যাপারে অভিযুক্ত পলাশের পিতা কুয়েত প্রবাসী খবির উদ্দিনের সাথে ফোনে কথা হলে তিনি জানান, আমার ছেলে যদি অপরাধী হয় তাহলে তার রাষ্ট্রীয় আইনে বিচার হোক কিন্তু একটি সালিশ বৈঠকে এতো টাকা জরিমানা করা অবিচার করা হয়েছে বলে মনে করেন।
নোয়াগ্রাম ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের সাবেক মেম্বর সালিশে উপস্থিত থাকা জাকির হোসেন সালিশে ২ লাখ টাকা জরিমানার কথা স্বীকার করেন।
নোয়াগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান মুন্সী জোসেফ হোসেন বলেন, দোষীরা পেশাদার চোর। এরা এলাকার ক্ষতি করছে। সালিশে কতো টাকার জরিমানা হয়েছে তা এড়িয়ে গেলেও রায় দু’পক্ষই মেনে নিয়েছে বলে জানান।
নড়াইল জজ আদালতের পিপি অ্যাডভোকেট এমদাদুল ইসলাম বলেন, সালিশের মাধ্যমে কোনো অপরাধের বিচারে এতো টাকা জরিমানার বিধান নেই বলে জানান।
লোহাগড়া থানার ওসি আবু হেনা মিলন বলেন, এ বিষয়টি তার জানা নেই। এ ধরনের অপরাধ সালিশের মাধ্যমে ২ লাখ টাকা জরিমানা করার বিধান আছে আমার জানা নেই। তবে যদি কোন পক্ষ অভিযোগ করে তাহলে আইনগতভাবে ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here