কমলগঞ্জে মণিপুরী নববর্ষ উৎসব ‘চৈরাউবা’ উদযাপন

    0
    11

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,২৯মার্চ,শাব্বির এলাহী,কমলগঞ্জ,মৌলভীবাজারঃ  বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মৌলভীবাজারের সীমান্তবর্তী কমলগঞ্জ উপজেলার  আদমপুর ইউনিয়নের নয়াপত্তন গ্রামে কাংশং প্রাঙ্গণে মণিপুরীদের নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈ’ এর বর্ণাঢ্য উদ্বোধন করা হয়েছে। বুধবার সকাল ১১টায় মণিপুরী নববর্ষ উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কবি সনাতন হামোম এর পরিচালনায় মোমবাতি প্রজ্জ্বলন, জাতীয় এবং দলীয় পতকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসুচীর শুভ উদ্বোধন করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এইচ তনুবাবু ও আদমপুর ইউপি সদস্য কে. মনিন্দ্র সিংহ।

    এর পর ঐতিহ্যবাহী পোশাক ও উপকরণ নিয়ে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি আদমপুর বাজার প্রদক্ষিণ শেষে নয়াপত্তন গ্রামে কাংশং প্রাঙ্গনে এসে শেষ হয়। পরে মণিপুরী যুবক-যুবতীদের অংশগ্রহণে ঐতিহ্যবাহী ‘কাং খেলা’, কড়ি খেলা, বনদেবতার পূজো, ঐতিহ্যবাহী লোকনৃত্যের পরিবেশনা ‘থাবল চোংবী’ ও অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

    উল্লেখ্য, বাংলাদেশে বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠির অন্যতম মণিপুরীদের বর্ণময় সংস্কৃতির নানা বর্ণবৈচিত্র্যের অন্যতম হলো মণিপুরীদের নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈ’। মণিপুরীদের নিজস্ব একটি বর্ষগণনারীতিও আছে। ‘মলিয়াকুম’ নামের এই চান্দ্র বর্ষের হিসেবে বুধবার (২৯ মার্চ) থেকে শুরু হয় ৩৪১৫ তম বর্ষ।

    মণিপুরী সনের নববর্ষের এই দিনে নানা ধর্মীয় আচার অনুষ্ঠান এবং ঐতিহ্যবাহী ক্রীড়া ও সংস্কৃতির বর্ণময় পরিবেশনার মাধ্যমে উদযাপিত হয় মণিপুরীদের নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈ’। বহু জাতি, বহু সংস্কৃতির এই দেশে মণিপুরী জাতি তার সংস্কৃতির বর্ণবৈচিত্র্য নিয়ে আছে। ‘চৈরাউবা’ বা মণিপুরী নববর্ষ উৎসব তারই এক অনন্য দৃষ্টান্ত।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here